Sunday , 12 May 2024
শিরোনাম

হতে যাচ্ছে ভোক্তা অধিকার সম্মেলন-২০২২

নিজস্ব প্রতিবেদকঃ বেসরকারি ভোক্তা অধিকার সংস্থা “কনশাস কনজ্যুমার্স সোসাইটি (সিসিএস)” করোনার শুরুতে “করোনায় স্বেচ্ছাসেবী” নামে প্লাটফর্ম করে দেশের ৬৩টি জেলা ও ৩৪৫টি থানায় স্বেচ্ছাসেবী দল গঠন করে কাজ করে। এই প্লাটফর্মে ১১ হাজার স্বেচ্ছাসেবী অংশগ্রহণ করেন।

দেশে করোনায় মৃত্যু শূন্যার কোটায় আসলে ‘করোনায় স্বেচ্ছাসেবী’ কে স্থায়ী রূপ দিয়ে নাম দেওয়া হয় “সিসিএস স্বেচ্ছাসেবী” স্বেচ্ছাসেবীরা অসহায় মানুষদের সহায়তা, করোনায় মারা যাওয়াদের জানাজা-দাফন, খাদ্য সহায়তা, অ্যাম্বুলেন্স সহায়তা, অক্সিজেন সিলিন্ডার সরবরাহ, শীতকালীন পোশাক বিতরণ, করোনার মধ্যে অসহায়দের ইফতারি বিতরণ, সরকার নির্দেশিত বিভিন্ন বিষয়ে জনগণকে উদ্বুদ্ধ করা, ডিসি অফিস, ইউএনও অফিস ও সিভিল সার্জনকে সরকারি নির্দেশনা বাস্তবায়নে স্বেচ্ছাসেবক হিসেবে সহায়তা করাসহ নানা কার্যক্রম পরিচালনা করেন। এই প্রথমবারের মত আগামী ২৪ মার্চ ২০২২, কৃষিবিদ ইন্সটিউশন বাংলাদেশ এ হতে যাচ্ছে “ভোক্তা অধিকার সম্মেলন-২০২২” এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার জন্য সম্মতি জ্ঞাপন করছেন- গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পরিকল্পনামন্ত্রী আলহাজ্ব এম এ মান্নান এমপি।

সিসিএস’র প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন- পলাশ মাহমুদ। এই বিষয়ে জানতে চাওয়া হলে, সিসিএস’র ঢাকা জেলা সমন্বয়ক মোঃ আবির খান বলেন, সিসিএস একটি বেসরকারি ভোক্তা অধিকার সংস্থা যারা জন্মলগ্ন থেকে ভোক্তাদের অধিকার নিয়ে কাজ করছে। আমার কাছে মনে হয়, বাংলাদেশে ভোক্তাদের নিয়ে কাজ এমন বড় একটি প্রতিষ্ঠান নেই, যাদের রয়েছে সারা দেশে ১১ হাজারেরও বেশি তরুন স্বেচ্ছাসেবক। আপনারা জানেন আমাদের কার্যক্রমের দক্ষতা দেখে ভোক্তা অধিকার-সংরক্ষণ অধিদপ্তর থেকে চিঠি দেওয়া হয়েছে, সেখানে বলা হয় তাদের সাথে এখন থেকে সমন্বয় করে কার্যক্রম পরিচালনা করতে পারবে সিসিএস। আমরা মনে করি, এটি একটি অনেক বড় অর্জন সিসিএস’র জন্য। এখন থেকে আরো বড় পরিসরে ভোক্তা অধিকার রক্ষার্থে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ভোক্তাদের পাশে থাকবে অতীতের ন্যায় “কনশাস কনজ্যুমার্স সোসাইটি (সিসিএস)”।

Check Also

শিক্ষায় ছেলেরা কেন পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী

এসএসসি ও সমমানের পরীক্ষায় ছাত্রীদের তুলনায় ছাত্রের সংখ্যা কম। এর পেছনে কী কারণ থাকতে পারে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x