30 November, 2020
শিরোনাম

নির্বাচনের আগেই জয় তুলে নিলেন ট্রাম্প

 27 Oct, 2020   18 বার দেখা হয়েছে

 নিজস্ব প্রতিবেদক

প্রিন্ট

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে অ্যামি কনি ব্যারেটকে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার (২৬ অক্টোবর) মার্কিন সিনেটের ভোটাভুটিতে ৫২-৪৮ ভোটে বিচারক হিসেবে তাকে চূড়ান্ত করা হয়। পরে রাতেই হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ট্রাম্পের পাশে দাঁড়িয়ে শপথগ্রহণ করেন ৪৮ বছর বয়সী এই নারী।

ক্ষমতা গ্রহণের পর থেকে সুপ্রিম কোর্টে এ নিয়ে নিজের পছন্দের তিনজন বিচারপতি নিয়োগ দিলেন ডোনাল্ড ট্রাম্প। সর্বশেষ অ্যামি কনি ব্যারেটের নিয়োগের মধ্য দিয়ে বর্তমানে সুপ্রিম কোর্টে বিচারক প্যানেলে রক্ষণশীলরা ৬-৩ ব্যবধানে এগিয়ে গেল।

এর আগে ২০১৭ সালে নেইল গরসাচ ও ২০১৮ সালে ব্রেট ক্যাভানোকে বিচারক হিসেবে নিয়োগ দেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে সুপ্রিম কোর্টের তাৎপর্যপূর্ণ ভূমিকা রয়েছে। ফলে নির্বাচনের এক সপ্তাহ আগে অ্যামি কনি ব্যারেটের নিয়োগ ট্রাম্পের জন্য ইতিবাচক হিসেবে বিবেচিত হচ্ছে। ডেমোক্রেটরা ঐক্যবদ্ধ হয়েও তার নিয়োগ ঠেকাতে ব্যর্থ হয়। প্রেসিডেন্ট ট্রাম্প মূলত এর মাধ্যমে নির্বাচনের আগেই জয় তুলে নিয়েছেন বলে মত বিশ্লেষকদের।সুপ্রিম কোর্টের প্রবীণতম বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের মৃত্যুতে তার শূন্য আসন পূরণ করা নিয়ে বিবাদে জড়ায় যুক্তরাষ্ট্রের বড় দুই দল। পরবর্তী প্রেসিডেন্টের শপথ গ্রহণ পর্যন্ত আসনটি শূন্য দেখতে চেয়েছিল ডেমোক্র্যাটরা। যদিও শেষ পর্যন্ত অ্যামি কনি ব্যারেটের নিয়োগের মধ্য দিয়ে এ লড়াইয়ে জয় পেলেন ট্রাম্প।

শপথগ্রহণ অনুষ্ঠানে ব্যারেটকে যুক্তরাষ্ট্রের একজন মেধাবী আইন বিশেষজ্ঞ হিসেবে আখ্যায়িত করেন ট্রাম্প। তিনি বলেছিলেন, যুক্তরাষ্ট্র ও এর সংবিধানের জন্য আজ একটি গুরুত্বপূর্ণ দিন। আইনের শাসনের জন্যও এই দিনটি তাৎপর্যপূর্ণ।

সূত্র : ভয়েস অব আমেরিকা

সম্পর্কিত খবর
সব খবর
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | বাংলা৫২নিউজ.কম
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি এবং অপরাধ