05 December, 2020
শিরোনাম

একদিনে দেশের অর্ধেক মানুষের করোনা পরীক্ষা

 01 Nov, 2020   58 বার দেখা হয়েছে

 নিজস্ব প্রতিবেদক

প্রিন্ট

ইউরোপের দেশ স্লোভাকিয়ায় একদিনে মোট জনসংখ্যার প্রায় অর্ধেকের করোনা পরীক্ষা করা হয়েছে। ইউরোপে চলছে দ্বিতীয় দফায় সংক্রমণ। অনেক দেশ লকডাউন হচ্ছে। কঠোর লকডাউন এড়ানোর লক্ষ্যে দুই দিনে দেশের সবার করোনা পরীক্ষার কর্মসূচি গ্রহণ করেছে দেশটির সরকার। শনিবার ছিল প্রথম দিন।

প্রথমবারের মতো কোনো দেশ এমন কর্মসূচি নিয়েছে। ফলে, স্লোভাকিয়ার মতো জনসংখ্যা রয়েছে এমন দেশগুলো তাকিয়ে রয়েছে দেশটির দিকে। লক্ষ্য একটাই, এটা করে করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকানো ছাড়াও দেশের স্বাস্থ্য ব্যবস্থা আর অর্থনীতিতে এর ভয়াবহ প্রকোপের লাগাম টেনে কিছুটা হলেও নিরাপদ থাকা।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের এক অনলাইন প্রতিবেদন অনুযায়ী রোববার স্লোভাকিয়ার প্রতিরক্ষামন্ত্রী জারোসলাভ বলেন, স্থানীয় সময় শনিবার একদিনে ২৫ লাখ ৮০ হাজার মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ২৫ হাজার ৮৫০ জন অর্থা প্রায় ১ শতাংশ আক্রান্ত হয়েছেন। তাদেরকে অবশ্যই কোয়ারেন্টাইনে থাকতে হবে।

চিকিৎসক-স্বাস্থ্যকর্মী ছাড়া সেনাবাহিনী, পুলিশ, সরকারি কর্মী ও স্বেচ্ছাসেবীদের সমন্বয়ে ৪০ হাজারের বেশি মানুষ দেশজুড়ে ৫ হাজার স্থানে এই করোনা পরীক্ষা কার্যক্রম চালাচ্ছে। পরীক্ষা সম্পূর্ণ বিনামূল্যে ও স্বেচ্ছায়। সরকার বলছে, যারা অংশ নেবে না তাদের লকডাউন করা হবে। অফিস যেতেও নিষেধাজ্ঞা দেয়া হবে।

তবে জনগণকে এমন চাপ প্রয়োগের জন্য ক্ষমা চেয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইগোর মাতোভিচ। তবে এও বলেছেন যে, এটা করাটাও জরুরি। ইউরোপীয় ইউনিয়নভূক্ত স্লোভাকিয়ার জনসংখ্যা ৫৫ লাখ। দশ বছরের কম বয়সী ছাড়া যতটা সম্ভব এই দুই দিনে সবার করোনা পরীক্ষার লক্ষ্যে কাজ করছে দেশটির সরকার।

আগামী সপ্তাহের ছুটির দিনে দ্বিতীয় দফায় একদিনে বাকি মানুষের করোনা পরীক্ষার পরিকল্পনা করছে দেশটির সরকার। রোববার পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৫৯ হাজার ৯৪৬ জন; মৃত্যু ২১৯। তবে শনিবার দেশব্যাপী গণহারে অ্যান্টিজেন পরীক্ষায় শনাক্ত কোভিড-১৯ রোগীদের এই তালিকায় রাখা হয়নি।

সম্পর্কিত খবর
সব খবর
© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | বাংলা৫২নিউজ.কম
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি এবং অপরাধ