শফিকুল ইসলাম সোহেল
শরীয়তপুর প্রতিনিধি

শরীয়তপুর জেলার ডামুড্যা উপজেলায় স্থানীয় ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারন শীর্ষক সেমিনার ও প্রদর্শনী অনুষ্টিত হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের আয়োজনে এবং ডামুড্যা উপজেলা প্রশাসন ও বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষনা পরিষদের বাস্তবায়নে মঙ্গলবার বেলা ১১ঘটিকার সময় ডামুড্যা উপজেলা পরিষদ মিলনায়তনে এই সেমিনার অনুষ্টিত হয়।

 

ডামুড্যা উপজেলা নির্বাহী অফিসার নাহিয়ান আহমেদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ডামুড্যা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আলমগীর হোসেন মাঝি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার মাসুদুর রহমান ।

আলোচনা রাখেন সিনিয়র সায়েন্টিফিক ডাঃ নিজাম উদ্দিন। সেমিনারে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা খানম লাভলী,ডপজেলার কৃষি কর্মকর্তা শেখ আজিজুর রহমান, মাধ্যমিক শিক্ষা অফিসার এসএম গিয়াস উদ্দিন, সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার নজরুল ইসলাম, ফারুক আহমেদ, উপজেলার সহকারী প্রোগ্রামার অফিসার মোঃ লিটন মুন্সি ।

অন্যন্যদের মাঝে উপস্থিত ছিলেন উপজেলার , বিভিন্ন বিদ্যালয়ের প্রতিনিধি ও শিক্ষার্থী সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা বৃন্দ।

সেমিনারে প্রধান আলোচক সহ আমন্ত্রিত বক্তাগন সুষম খাদ্য স্পিরোলিনা, বায়ুগ্যাস প্রযুক্তির স্থাপন ও ব্যবহার, উন্নত চুলা তৈয়ারী ও ব্যবহার,দীর্ঘস্থায়ী ট্রিটেড বাশের ব্যবহার সহ দিক নির্দেশনা মুলক আলোচনা করেন।

 

সেমিনার শেষে স্থানীয় ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারন শীর্ষক প্রদর্শনীতে বিভিন্ন প্রযুক্তির ব্যবহার সম্বলিত যন্ত্রপাতি ঘুরে দেখেন আগতরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x