আজ শুক্রবার,ফেব্রুয়ারি,১৮,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ২০১তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ভারতের টেলিভিশন ব্যক্তিত্ব ও কলামিস্ট পিনাকী ভট্টাচার্য এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক কাজী ফারজানা ইয়াসমিন ও এশিয়ান টেলিভিশনের সাংবাদিক রফিকুল ইসলাম রলি।

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন সোলমাইদ হাই স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল আফরোজা বেগম নীলা । সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন,বঙ্গবন্ধু ছিলেন বিশ্বের সকল বাঙ্গালীর জন্য বটবৃক্ষসম।তিনি আরো বলেন, বঙ্গবন্ধু বস্ত্রহীনকে নিজের গায়ের বস্ত্র দান করেছেন,তেমনি ভাবে ছাতাও দান করেছেন ।বাস্তবিক অর্থে সমগ্র বাঙালির উপর তাঁর আশীর্বাদের ছায়া রেখে গেছেন।

আর্জিনা খানম বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ সম্পন্ন করাই বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রথম ও শেষ কথা। পিনাকী ভট্টাচার্য বলেন,বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের না, তিনি বাঙালির হৃদ্যয়ের গহীনে জিইয়ে আছেন এবং থাকবেন।তিনি বাঙালির ইতিহাসের অধ্যয়নের বিশেষ অধ্যায়। আবদুস সাত্তার দুলাল বলেন,বঙ্গবন্ধুর নীতির বাস্তবায়ন করতে হলে বাঙালির স্বাস্থ্য সুরক্ষার কথাও গভীরভাবে ভাবতে হবে । সোলমাইদ হাই স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল আফরোজা বেগম নীলা বলেন,বঙ্গবন্ধুকে চর্চার ক্ষেত্র শুধু অনলাইন প্লাটফর্মে সীমাবদ্ধ রাখলে চলবে না,এবার মাঠে নামতে হবে।

দিপু সিদ্দিকী সার্বজনীন পেনশন স্কিম চালুর নির্দেশ দেয়ার জন্য বঙ্গবন্ধু তনয়া বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে বলেন , এই নির্দেশ বাংলাদেশের ইতিহাসে আরো একটি মাইলফলক হিসেবে স্মরণীয় হয়ে থাকবে। এই ঘোষণার মধ্য দিয়ে মূলত বাংলাদেশকে একটি জনকল্যাণমূলক রাষ্ট্রে পরিণত করার পদক্ষেপ হিসেবে তিনি অভিমত ব্যক্ত করেন। সভায় বক্তারা জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ,বিএনসিসিও’কে জাতীয় নির্বাচন কমিশনের কমিটি গঠনের জন্য প্রণীত সার্চ কমিটির তালিকায় অন্তর্ভুক্ত করায় অভিনন্দন জানানো হয়।

সভাশেষে আফরোজা বেগম নীলা জাতীয় কবি নজরুল ইসলামের ‘মানুষ’ কবিতাটি আবৃত্তি করেন এবং নতুন প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানান। সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল,শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক আবু সালেক খান,দৈনিক কুষ্টিয়া পত্রিকার সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির ওপঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম। এছাড়াও সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন অস্ট্রেলিয়া থেকে ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির ফেলো ড. তানভীর ফিত্তীণ আবীর ও কুমিল্লার লাকসাম থেকে প্রভাষক কামাল উদ্দিন।

Leave a Reply

Your email address will not be published.

x