মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অবস্থিত ইউ সি এস আই ইউনিভার্সিটির বৃহত্তম ছাত্র সংগঠন “স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ”। সংগঠনটি প্রায় পাঁচ শতাধিক বাংলাদেশী শিক্ষার্থীদের নিয়ে গঠিত। বিগত কয়েক বছর ধরে মালয়েশিয়াতে অবস্থিত বাংলাদেশি শিক্ষার্থীদের নিয়ে দেশীয় শিল্প সংস্কৃতি পরিচর্চা এবং জাতীয় দিবসগুলো উদযাপন করে আসছে সংগঠনটি। শুধু তাই নয়, করোনা এবং প্রাকৃতিক দুর্যোগের মতো কঠিন সময়ে দেশের প্রতিকূল পরিস্থিতিতে ত্রান ও পুনর্বাসন এর জন্য প্রবাসী বাংলাদেশীদের থেকে সাহায্য সংগ্রহ করে তা ক্ষতিগ্রস্তদের মধ্যে বিতরণের মতো কর্মসূচিও করে আসছে তারা। এছাড়াও ২৬শে মার্চ স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা উত্তোলন, বিভিন্ন ক্লাবের সাথে সমন্বয় করে আন্তর্জাতিকভাবে একুশে ফেব্রুয়ারি উদযাপন, ও পহেলা বৈশাখে দেশীয় সংস্কৃতির প্রচার করে থাকে।
মালয়েশিয়ার অবস্থানরত বাঙালি শিক্ষার্থীদের যাবতীয় সকল সমস্যার সমাধানে সক্রিয় ভূমিকা পালন করে। সংগঠনটি বিশ্ববিদ্যালয়ের গণ্ডির বাইরে গিয়েও প্রবাসী বাঙ্গালীদের সাহায্যার্থে বিভিন্ন সামাজিক কাজ করে থাকে।

সংগঠনের বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয় বিগত ১৭-১৮ নভেম্বর। নির্বাচনে জয়ী হোন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী অনন্য আফরোজ। বিজয় লাভের পরে তিনি এক সাক্ষাৎকারে জানান যে তিনি সংগঠন এবং সংগঠনের বাইরে সকল শিক্ষার্থীর জন্য কাজ করবেন এবং তিনি সাংগঠনিক গঠনতান্ত্রিক কর্মকাণ্ড বাস্তবায়নের সর্বোচ্চ চেষ্টা করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x