Saturday , 2 March 2024
শিরোনাম

যৌক্তিক বললেন বাইডেন, জেলেনস্কির মতে ঐতিহাসিক উদ্যোগ

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) পক্ষ থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাকে ‘যৌক্তিক’ বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

অন্যদিকে এই পরোয়ানা জারির ঘটনাকে ‘ঐতিহাসিক’বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টের মাধ্যমে প্রতিক্রিয়া জানান । পোস্টে জেলেনস্কি বলেন, এটি একটি ঐতিহাসিক উদ্যোগ। এর মধ্য দিয়ে ঐতিহাসিক দায়িত্বের সূচনা ঘটবে।

অন্যদিকে স্থানীয় সময় গতকাল শুক্রবার হোয়াইট হাউসে সাংবাদিকদের বাইডেন বলেন, ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা যৌক্তিক কাজ। এর অত্যন্ত শক্তিশালী তাৎপর্য রয়েছে। এ সময় বাইডেন মনে করিয়ে দেন, তাঁর দেশ আইসিসির সদস্য নয়।

গতকাল শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি)। ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে তাঁর বিরুদ্ধে এ পরোয়ানা জারি করা হয়। আইসিসির অভিযোগ ইউক্রেনে রুশ অধিকৃত অঞ্চলগুলো থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় সরিয়ে নেওয়ার সঙ্গে পুতিন জড়িত রয়েছেন।

পুতিন ছাড়াও রুশ প্রেসিডেন্টের কার্যালয়ের শিশু অধিকারবিষয়ক কমিশনার মারিয়া আলেক্সিয়েভনা এলভোভা-বেলোভার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আইসিসি। তাঁর বিরুদ্ধেও একই অভিযোগ আনা হয়েছে।

Check Also

পেট্রোল রপ্তানিতে নিষেধাজ্ঞা দিল রাশিয়া

অভ্যন্তরীণ চাহিদা বেড়ে যাওয়ায় ছয় মাসের জন্য পেট্রোল রপ্তানি নিষিদ্ধ করলো রাশিয়া। আগামী সপ্তাহ থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x