Sunday , 3 March 2024
শিরোনাম

স্বাস্থ্য মন্ত্রণালয় বিশাল, সাংবাদিকরাও বোঝে না : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, স্বাস্থ্য মন্ত্রণালয় একটি বিশাল মন্ত্রণালয়। বাইরের লোকরা বোঝেনা, সাংবাদিকরাও বোঝে না। দেশের লোকরাও বোঝে না, যে এটা কত বড় মন্ত্রণালয়। এটা চাল-ডাল কেনাবেচা না। এটা রড-সিমেন্টের বিষয় না।

 

সোমবার (২৫ ডিসেম্বর) সকালে মানিকগঞ্জে করোনাভাইরাস নিয়ে শতাধিক গবেষণাপত্র সংবলিত সংকলনের প্রকাশনা অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

জাহিদ মালেক বলেন, কতো ধরণের সমস্যা, কতো ধরণের বিষয়, কতো ধরণের অসুখ-বিসুখ, কতো ধরণের চাহিদা। এ সব বাইরে থেকে লোকজন বুঝতে পারেন না। স্বাস্থ্য মন্ত্রণালয়ে এত বিশাল জনবল, সাড়ে তিন লাখ লোক। ১০টি মন্ত্রণালয় মিলেও সাড়ে তিন লাখ লোক নেই। সবাই শিক্ষিত, সবাই সেরা ছাত্র। তাঁদের নিয়ে কাজ করা এক দিকে আনন্দের, আবার চ্যালেঞ্জিং।

 

করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশ এশিয়ার মধ্যে প্রথম স্থান অধিকার করেছে দাবি করে জাহিদ মালেক বলেন, ‘করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশ বিশ্বে হয়েছে পঞ্চম। এটা কোনো ম্যাজিক (জাদু) নয়। সকলে কাজ করেছি, পরিশ্রম করেছি। করোনার কথা উঠলেই অনেক স্মৃতি মনে পড়ে। তখনকার সময় না বুঝে চিকিৎসকদের সমালোচনা, নার্সদের সমালোচনা, আমাদের সমালোচনা করা হয়েছে। সমালোচনার শেষ ছিল না। দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় যে সেবা দিয়েছে বহু দেশের স্বাস্থ্য বিভাগ তা দিতে পারেনি।

 

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, বড় বড় রাষ্ট্রও চিকিৎসাসেবা দিতে পারেনি। আমেরিকা ফেল করেছে। ডোনাল্ড ট্রাম্প এ জন্য বিদায় নিয়েছেন। সেখানে ১২ লাখ, ভারতে ৭ থেকে ৮ লাখ, ব্রাজিলে প্রায় ১০ লাখ লোক মারা যান। ইউরোপের ছোট ছোট রাষ্ট্রের জনসংখ্যা কম। সে সব রাষ্ট্রেও গড়ে ৩ লাখ লোক মারা গেছেন।

 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- গবেষণা সংকলনটির সম্পাদক এবং স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ, অন্যান্য গবেষকগণ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসকরা।

Check Also

বাড়ছে করোনা, দেড় মাসে ১১ মৃত্যু

দেশে আবারও বাড়তে শুরু করে করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় ৩৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x