Monday , 6 May 2024
শিরোনাম

অস্ট্রেলিয়ার প্রথম হিজাব পরিহিতা সিনেটর ফাতিমা

অস্ট্রেলিয়ার পার্লামেন্টে প্রথম হিজাব পরিহিতা সিনেটর আফগানিস্তানের বংশোদ্ভূত ফাতিমা পায়মানের (২৭)। সংবাদমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

পায়মানের বাবা শরণার্থী হিসেবে আফগানিস্তান থেকে অস্ট্রেলিয়ায় এসেছিলেন। পার্লামেন্টে দেয়া প্রথম ভাষণে বাবার কথা স্মরণ করে কান্নায় ভেঙে পড়েন পায়মান। লিউকোমিয়ায় আক্রান্ত হয়ে ২০১৮ সালে ৪৭ বছর বয়সে মারা যান বাবা।

অস্ট্রেলিয়ায় তার বাবার ত্যাগের কথা উল্লেখ করে এই তরুণী বলেন, ভবিষ্যতে খারাপ সময়ের কথা চিন্তা করে, সংসার চালাতে এবং আমার ও সহোদরদের জন্য অর্থ জোগাড় করতে গিয়ে বাবা ট্যাক্সিচালক ও নিরাপত্তাকর্মীর কাজ করেছেন। তিনি নিজের জন্য কিছুই করতে পারেননি।

২০০৩ সালে পায়মান মা ও তিন ছোট সহোদরের সঙ্গে অস্ট্রেলিয়ায় পৌঁছান। তখন তার বয়স ছিল আট বছর। তিনি পার্থে অস্ট্রেলিয়ান ইসলামিক কলেজে পড়াশোনা করেন। পরে চিকিৎসক হতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। তখন রাজনীতিতে জড়িয়ে পড়েন তিনি।

পার্লামেন্টে দেয়া ভাষণে নিজের হিজাব পরা নিয়ে তিনি বলেন, যাঁরা আমার কী পোশাক পরা উচিত, সেই উপদেশ দিতে কিংবা আমার বাহ্যিক অবস্থা দেখে আমার যোগ্যতা বিবেচনা করতে পছন্দ করেন, জেনে রাখুন, হিজাব আমার পছন্দ।

পায়মান বলেন, কে ভেবেছিল আফগানিস্তানে জন্ম নেয়া এক তরুণী ও এক শরণার্থী বাবার মেয়ে আজ এই পার্লামেন্ট কক্ষে দাঁড়িয়ে কথা বলবে।

Check Also

টিভিএন২৪ টিভির সিনিয়র সাংবাদিক ও বিশেষ প্রতিনিধি শামীম আহমদ আমেরিকা থেকে কাতার আগমন উপলক্ষে মত বিনিময়ের আয়োজন করেছে বঙ্গবন্ধু পরিষদ কাতার কেন্দ্রীয় কমিটি৷

টিভিএন ২৪ টিভি কাতার প্রতিনিধি ই এম আকাশের পরিচালনায় অনুষ্ঠানের সভাপতি করেন বঙ্গবন্ধু পরিষদ কাতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x