Sunday , 19 May 2024
শিরোনাম

আইসিসি র‍্যাঙ্কিংয়ে সাকিব-নাসুমদের উন্নতি

আইসিসির সবশেষ র‍্যাঙ্কিংয়ে বোলারদের তালিকায় ৮ ধাপ এগিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। আর নাসুমের উন্নতি হয়েছে ১৭ ধাপ।

ওয়ানডে সিরিজে দারুণ বল করে নিজের র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন পোষ্টারবয় খ্যাত সাকিব। সেই ধারা বজায় রাখলেন টি-টোয়েন্টি ফরম্যাটেও। আফগানিস্তানের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে দারুণ বোলিংয়ের সুবাদে সিরিজ সেরার পুরস্কার নিজের করে নিয়েছিলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

বল হাতে নিজের পারফর্ম্যান্সের সুবাদে র‍্যাঙ্কিংয়েও উপরের দিকে উঠে এসেছেন সাকিব। তার মতোই উন্নতি ঘটেছে আরেক স্পিনার নাসুম আহমেদের। আর সিরিজের শেষ ম্যাচের সুবাদে লিটন দাসও এগিয়ে গেলেন অনেকখানি।

বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

দুই ম্যাচের সিরিজে বল হাতে দুই ম্যাচে ৪ উইকেট নিয়েছেন সাকিব। যার সুবাদে নামের পাশে ৩২ রেটিং পয়েন্ট। বর্তমানে ৬১৬ রেটিং পয়েন্ট নিয়ে ১৬তে উঠে এসেছেন তিনি।

তবে সাকিবের চেয়ে তুলনায় অনেকখানি এগিয়েছেন নাসুম আহমেদ। সিরিজে ১ উইকেট পেলেও নিয়ন্ত্রিত বোলিংয়ে আফগানদের চাপে রেখেছিলেন এই বাঁহাতি স্পিনার। সিরিজে ৭ ওভারে ৩৫ রান দেন নাসুম। তিনি পেয়েছেন ৫৫ রেটিং পয়েন্ট। ৫০ থেকে ৩৩ নম্বরে উঠে এসেছেন তিনি।

সাকিবের সমান ৪ উইকেট পাওয়া তাসকিন এগিয়েছেন ৩ ধাপ। ক্যারিয়ার সেরা ৫৫৮ রেটিং নিয়ে ৩৫ থেকে ৩২ নম্বরে উঠেছেন বাংলাদেশের তারকা পেসার।

অবশ্য টি-টোয়েন্টি বোলার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে কোন হেরফের হয়নি। ৭১৩ রেটিং নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন রশিদ খান। সেরা দশে পরিবর্তন একটি। ৬ নম্বর থেকে ৭-এ নেমেছেন ফজল হক ফারুকি। তার জায়গা নিয়েছেন অ্যাডাম জ্যাম্পা।

ব্যাটিংয়ে লিটন দাস এগিয়েছেন তিন ধাপ। ২১ নম্বর থেকে যৌথভাবে ১৮তে উঠেছেন তিনি। রেটিং পয়েন্ট ৫৮৮। আর বাজে ফর্মের কারণে ছয় ধাপ নেমে ২৯তম স্থানে আছেন নাজমুল হাসান শান্ত। শীর্ষস্থানে আছেন ভারতের সূর্যকুমার যাদব।

অলরাউন্ডারদের মধ্যে ২৮৮ রেটিং পয়েন্ট নিয়ে এক নম্বরেই রয়েছেন সাকিব। দুই ম্যাচে ৩৭ রান ও ৪ উইকেটের সৌজন্যে পেয়েছেন ১৯ পয়েন্ট। দুই নম্বরে থাকা হার্দিক পান্ডিয়ার সঙ্গে ব্যবধান ৩৮ পয়েন্ট।

সবশেষ এই হালনাগাদের টেস্ট র‍্যাঙ্কিংয়েও এসেছে পরিবর্তন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরির সুবাদে তিন ধাপ এগিয়ে দশ নম্বরে উঠেছেন রোহিত শর্মা। আর অভিষিক্ত জয়সওয়াল প্রথমবার র‍্যাঙ্কিংয়ে এসে দখল করেছেন ৭৩ নম্বর স্থান। এই ফরম্যাটে ব্যাটারদের মধ্যে শীর্ষে আছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন।

আর উইন্ডিজ সফরের প্রথম টেস্টে ১২ উইকেট নিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন রবিচন্দ্রন অশ্বিন। দুইয়ে থাকা প্যাট কামিন্সের সঙ্গে ব্যবধান ৫৬ পয়েন্টের।

Check Also

কোপা আমেরিকার আগে আর্জেন্টিনার প্রস্তুতি দুই ম্যাচ!

কোপা আমেরিকার তৃতীয় ট্রফি জয়ের মিশনে নামছে আর্জেন্টিনা। এর আগে নিজেদের প্রস্তুত করতে দুটি ম্যাচ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x