Tuesday , 21 May 2024
শিরোনাম

ভোটের আগে জাতীয়করণ নয়, শিক্ষকদের সঙ্গে বৈঠক‌ শেষে মন্ত্রী

আগামী জাতীয় নির্বাচনের আগে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের সুযোগ নেই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে টানা নবম দিনের মতো আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে বৈঠক শেষে বুধবার তিনি এই কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, নির্বাচনের আগে অনেকেই বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে আন্দোলন করে থাকেন। এই সরকারের সময়ে শিক্ষকদের কোনো দাবি আদায়ে আন্দোলন করতে হয় না।

আমরা দুটি কমিটি করে দেব, তারা এসব বিষয় নিয়ে গবেষণা করবে। সভায় শিক্ষামন্ত্রী বলেন, মাধ্যমিক পর্যায়ের স্কুলের গ্রীষ্মকালীন ছুটি এবার থাকছে না। ৩০ নভেম্বরের মধ্যে নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠদান ও মূল্যায়ন শেষ করতে হবে। কেননা এবার নির্বাচন রয়েছে।

এজন্য গ্রীষ্মকালীন যে ছুটি সেটা শীতের ছুটির সঙ্গে সমন্বয় করা হবে। এ সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে, জাতীয়করণের বিষয়টি বিবেচনার জন্য বিশেষজ্ঞদের সমন্বয়ে দুটি কমিটি গঠন করা হবে। এ কমিটিগুলো আগস্টের শেষ দিকে গঠন করা হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রীষ্মকালীন ছুটি বাতিল, ডিসেম্বরে শীতকালীন ছুটির সঙ্গে সমন্বয় হবে, জাতীয় নির্বাচনকে সামনে রেখে শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষাগুলো নভেম্বরের মধ্যেই শেষ করা হবে এবং ২৯ জুলাই মহররমের ছুটি থাকবে।

পরদিন রোববার থেকে নিয়মিত ক্লাস হবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার প্রমুখ।

Check Also

আয়কর গণনার বেসিক

বাংলাদেশের আয়কর ব্যবস্থা প্রচলন হয়েছিল ব্রিটিশ এবং পাকিস্তান আমলেই। পর্যায়ক্রমে, সর্বাধিক রাজস্ব আদায়ের লক্ষ্যে বিভিন্ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x