Wednesday , 8 May 2024
শিরোনাম

আজ থেকে শুরু হচ্ছে জীবনানন্দ মহাথের এর প্লাটিনাম জম্মজয়ন্তী উপলক্ষে তিনদিন ব্যাপি বিভিন্ন অনুষ্ঠান

লোকমান আনছারী ,রাউজান চট্টগ্রাম:

চট্টগ্রামের রাঙ্গুনীয়া বেতাগী সার্বজনীন রত্নাংকুর বিহার প্রাঙ্গনে আজ থেকে ২৮ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক বৌদ্ধ সাংঘিক ব্যাক্তিত্ব কর্মবীর শাসনস্তম্ভ ভদন্ত জীবনানন্দ মহাথের এর প্লাটিনাম জম্মজয়ন্তী উপলক্ষে তিনদিন ব্যাপি বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে ।তিনদিন ব্যাপি এই মহা ধর্মীয় মিলন মেলায় দেশ ও বিদেশ থেকে বহুসংখ্যক উচ্চ পদস্থ কর্মকর্তা , বৌদ্ধ সাংঘিক ব্যাক্তিত্ব এবং পূন্যার্থীরা অংশগ্রহন করবেন বলে আশা প্রকাশ করছেন আয়োজক কমিটি । আগামী ২৮ ডিসেম্বর দুপুর ১টায় বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার উপসংঘনায়ক জীবনানন্দ মহাথের ও ভদন্ত ও ইদ্দিপঞঞা থেরকে নিয়ে মোটর শোভাযাত্রা সহকারে হোয়ারাপাড়া সুদর্শন বিহার হয়ে পুনরায় বেতাগী রত্নাংকুর বিহারে ফিরে আসবেন । একইদিন সন্ধ্যায় ফানুষ উত্তোলন ও আতশবাজী প্রজ্বলন , স্বেচ্ছাসেবকদের ব্যাজ প্রদান ও শপথ গ্রহন অনুষ্ঠান এবং রাতে বুদ্ধ কির্তন অনুষ্ঠান অনুষ্ঠিত হবে ।২য় দিন ২৯ ডিসেম্বর বৃহস্পতিবার সকালে অষ্টবিংশতি বুদ্ধ পুজা ও মহতি সংঘদান অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সদ্ধর্মরত্ন জ্ঞানানন্দ মহাথের । প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার উপসংঘনায়ক রতনশ্রী মহাথের । প্রধান ধর্মদেশক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদশে বৌদ্ধ ভিক্ষু মহাসভার দপ্তর সম্পাদক ভদন্ত বিপস্সি মহাথের ও উদ্বোধন করবেন বাংলাদশে বৌদ্ধ ভিক্ষু মহাসভার অর্থসচিব ভদন্ত সোবিতানন্দ মহাথের ।
২য় পর্বে ভদন্ত ইদ্দিপঞঞা থেরকে মহাথের বরন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সভাপতি ভদন্ত সুনন্দ মহাথের ।প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভাপর সংঘনায়ক অধ্যাপক বনশ্রী মহাথের । প্রধান ধর্মদেশক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সহ-সম্পাদক ভদন্ত পরমানন্দ মহাথের ও উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদশে বৌদ্ধ ভিক্ষু মহাসভার মহাসচিব ভদন্ত বোধিমিত্র মহাথের।অনুষ্ঠানের ৩য় দিন প্রথম পর্বে রয়েছে বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভাপর সংঘনায়ক অধ্যাপক বনশ্রী মহাথেরর সভাপতিত্বে বুদ্ধপুজা ও অষ্টপরিস্কার , সংঘদান । এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহামুনি মহা বিহারের অধ্যক্ষ রাজগুরু অভয়ানন্দ মহাথের । প্রধান ধর্মদেশনা করবেন নবপন্ডিত বিহারের অধ্যক্ষ অধ্যাপক উপানন্দ মহাথের ও উদ্বোধন করবেন সদ্ধর্মরত্ন জ্ঞানানন্দ মহাথের। মূল অনুষ্ঠান ৩য় দিনের ২য় পর্বে আর্শীবাদক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভাপর সংঘনায়ক অধ্যাপক বনশ্রী মহাথের । ভদন্ত রতনশ্রী মহাথেরর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ধর্ম প্রতিমন্ত্রী মোহাম্মদ ফরিদুল হক খান এমপি ।
প্রধান ধর্মদেশক হিসেবে উপস্থিত থাকবেন বিদর্শনাচার্য নন্দ বংশ মহাথের । এছাড়াও অতিথি হিসেবে থাকবেন মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া রাঙ্গুনীয় উপজেলা চেয়ারম্যান স্বজন কুমার তালুকদার , বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুপ্ত ভুষন বড়ুয়া, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের সাবেক পরিচালক ডাক্তার উত্তম কুমার বড়ুয়া সহ অন্যান্ন নেতৃবৃন্দ।অনুষ্ঠানে সংবর্ধেয় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভদন্ত বুদ্ধপ্রিয় মহাথের , ড. করুনা নন্দ মহাথের , প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া , ডাক্তার কনক কান্তি বড়ুয়া, ও ডাক্তার প্রভাত চন্দ্র বড়ুয়া ।
সন্ধ্যায় এদিন আতশ বাজি ও ফানুষ উত্তোলন এবং সব শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক দানবীর বেশ্বান্তর পরিবেশিত হবে।

Check Also

১৩৯ উপজেলায় আজ ভোট, ইসির যত প্রস্তুতি

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোট গ্রহণ বুধবার (৮ মে) অনুষ্ঠিত হবে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x