Monday , 17 June 2024
শিরোনাম

আমরা যেন হৃদয় দিয়ে ইতিহাস জানার চেষ্টা করি মসিক মেয়র ইকরামুল হক টিটু

দিলীপ কুমার দাস নিজস্ব প্রতিবেদক ।

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের(মসিক) মেয়র ইকরামুল হক টিটু বলেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নেতৃত্বে মুক্তিযুদ্ধ হয়েছিল এ মুক্তিযুদ্ধ কে সফল করতে সেই সময় আপামর জনগন যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। কিন্তু ৭৫ এর পর তা নস্যাৎ করার চেষ্টা করেও সফল হয়নি সেই প্রকৃত ইতিহাস আমাদের আজ জানা ।

মেয়র আরো বলেন, আমরা যেন হৃদয় দিয়ে ইতিহাস জানার চেষ্টা করি যেই ইতিহাস আমাদের কে শানীত করবে যেই ইতিহাস আমাদের এগিয়ে নেওয়ার অনুপ্রানীত করবে ,যেই ইতিহাস আমাদের চূড়ান্ত লক্ষে পৌছে দিবে । সেই ইতিহাস কে আমারা আকঁড়ে ধরি যেই ইতিহাস কে বারবার কুলিন্ঠত করার জন্য ৭৫ সালে চক্রান্ত করেছিল সে গুলো যেন পূনরাবৃত্তি না হয় তার জন্য সজাগ থাকতে হবে ।

গত বৃহস্পতিবার বিকালে মুক্তিযোদ্ধা পরিবার কল্যাণ সমিতি এর উদ্যোগে ময়মনসিংহ শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে ডাঃ হালুদা হানুম রচিত সম্ব্রমযোদ্ধা সেবাসদন ও একজন ডাঃ হালিদা আলোচনা কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্টিত ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু ।

মেয়র টিটু আরো বলেন ১৯৭১ সালে যারা রক্ত দিয়ে শহীদ হয়েছিলেন হয়তো আমরা স্বাধীন দেশ পেতাম না যারা সম্ভ্রম হারিয়েছিলেন তারা যদি আত্বত্যাগ না করতেন আজ আমরা বিশ্বের দরবারে মাথা উচঁ করে কথা বলার সুযোগ পেতাম না ।

তিনি আরো বলেন এ স্বাধীন দেশে আমাদের দায়িত্ব স্বাধীনতার অর্জনকে রক্ষা করা । আমাদের জাতি হিসেবে সকলের প্রতি শ্রদ্ধাবোধ জাগ্রত করতে হবে সেই লক্ষ্য নিয়ে এগিয়ে যেতে হবে তাহলে মুক্তিযুদ্ধের রক্তদান আত্বত্যাগ সফলতা পাবে ।

আমাদের চিন্তা চেতনা যেন এই বাংলা কেই নিয়ে আবৃত হয় । আমরা যে ন আত্ম কেন্দ্রীক না হই । আমরা যেন এ রাষ্টের প্রতি মাতৃভূমির প্রতি মমত্ব দিয়ে কাজ করি আমাদের মননে আমাদের কর্মে, চিন্তায়,দর্শনে একজন দেশ প্রেমিক হিসেবে হৃদয়ে স্থান দিতে পারি এসব করতে পারলে সুন্দুর বাংলা গঠনে করতে পারি যে সন্দুর বাংলাদেশ গড়ার লক্ষ্যে ১৯৭১ সালে বীর মুক্তিযোদ্ধা সম্ব্রযোদ্ধারা অকাতরে রক্ত দিয়েছেন তাদের রক্তদান স্বার্থক হবে। আমরা নতুন প্রজন্ম যদি শপথ নেই মহান মুক্তিযুদ্ধের চেতনা কে লালন করে সঠিক পথে পরিচালিত হয়ে দেশ সোনার বাংলাদেশ গড়ে তুলবো আমরা বিশ্বাস করি ২০৪১ সালে যেই সোনার বাংলার স্বপ্ন দেখছি তা বাস্তবে রুপান্তর করা সম্ভম।

অনুষ্ঠানে ডাঃ হালিদা হানুম আখতার প্রধান বক্তা হিসেবে বলেন ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন সময়ে সাদাবাহার সেবাসদনে নির্যাতিত নারীদের চিকিৎসা সেবা বাচ্চা প্রসব এবং সেসব বাচ্চাদের আমেরিকা কানাডায় স্থানান্তর এবং নারীদের পূর্নবাসনের সেই অভিজ্ঞতা উপস্থাপন করেন ।

উদ্ভোধক ছিলেন সেক্টর কমান্ডারস ফোরাম –মুক্তিযুদ্ধ ৭১ ময়মনসিংহ জেলা শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা সৈয়দ রফিক উজ্জ জামান, মুক্তিযোদ্ধা পরিবার কল্যাণ সমিতির ভারপ্রাপ্ত সভাপতি জাহান আারা খানম এর সভাপতিত্বে ও এন আইসি এন্ড মিডিয়া হাউজ ( আই এনসি ) ইউ এস এর প্রোগ্রাম ডাইরেক্টর, সাপ্তাহিক চরকার সম্পাদক ও মুক্তিযোদ্ধা পরিবার কল্যাণ সমিতি নির্বাহী পরিচালক শফিয়েল আলম সুমন এর পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন অথিঃ পুলিশ সুপার মোঃ শাহীরনুর ইসলাম , শহীদ মুক্তিযোদ্ধার সন্তান স্বপন ধর, বিভাগীয় সাহিত্য পরিষদ এর সভাপতি ড.জেবুন নেছা রীনা, বাংলাদেশ বীর মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড এর কেন্দ্রীয় সহ সভাপতি মোঃ তারেক ও বিভাগীয় সভাপতি সুলতান আহম্মেদ ।

অনুষ্ঠানে বাংলা টিভির সংবাদ পাঠক শারমিন নাহার নীপার সঞ্চলনায় ১১ টি স্কুল কুইজ প্রতিযোগীতায় অংশ গ্রহণ করে । ময়মনসিংহ জিলা স্কুল ,বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ,পুলিশ লাইন উচ্চ বিদ্যালয় ইউনিক প্রগ্রেসিভ স্কুল ,আব্দুল খালেক উচ্চ বিদ্যালয়, ল্যবরেটারি উচ্চ বিদ্যালয়, চর খরিচা উচ্চ বিদ্যালয় ,পাটগুদাম উচ্চ বিদ্যালয়, মহিলা সমিতি উদয়ন হাই স্কুল, উইজডম ইন্টারন্যশনাল স্কুল এন্ড কলেজ । স্কুলে ৭ম ,৮ম ও নবম শ্রেণীর প্রতিটি স্কুলের ২১ জন করে অংশগ্রহণ করে প্রথম থেকে দশম পর্যন্ত ৩০টি পুরস্কার এবং ১০০ টি সন্তানা পুরস্কার দেয়া হয় ।

Check Also

সেন্টমার্টিনের নিরাপত্তা নিয়ে গুজব ছড়ানো হচ্ছে: আইএসপিআর

মিয়ানমার সামরিক বাহিনী দেশটির রাখাইন রাজ্যে আরাকান আর্মির বিরুদ্ধে যৌথ অভিযান পরিচালনা করছে। মিয়ানমারের সামরিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x