Monday , 17 June 2024
শিরোনাম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন কালজয়ী ব্যক্তিত্ব : ড.কলিমউল্লাহ।

২৪ মে,২০২৪, শুক্রবার সন্ধ্যায় বঙ্গবন্ধুর জীবনাদর্শ বিষয়ক সেমিনারের ৯২৪ তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ড. মোঃ আবু সালেহ, সহকারী অধ্যাপক,
রাষ্ট্রবিজ্ঞান বিভাগ।

মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন হাজিগঞ্জ ডিগ্রী কলেজের অধ্যক্ষ ও বঙ্গবন্ধু গবেষক জনাব মাসুদ আহমেদ।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে যুক্ত হয়েছিলেন অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মিসেস আকলিমা আক্তার।

সেমিনারে গেস্ট অব অনার হিসেবে যুক্ত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. তানভীর আবির

এছাড়াও উপস্থিত ছিলেন বি সি এস এডুকেশন ক্যাডার এর সদস্য বাবু প্রদীপ কুমার সরকার, ব্যাংকার ও নাট্যব্যক্তিত্ব সন্দীপন কুমার বিশ্বাস, জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার শারমিন সুলতানা শিমু, সাদিয়া হালিমা, ও সাকিব আহমেদ.

সভাপতির বক্তব্যে ড.কলিমউল্লাহ বলেন , জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন কালজয়ী ব্যক্তিত্ব।

প্রধান অতিথির বক্তব্যে ড. মোঃ আবু সালেহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শের উপর আলোচনাকে একটি মাইলফলক হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন,”আমার জানা মতে, জাতির পিতাকে নিয়ে এতগুলো পর্বে আলোচমা ইতিপূর্বে হয়েছে বলে মনে পড়ে না।

তিনি জাতির পিতার যুদ্ধ – বিধ্বস্ত দেশ পুনর্গঠনের উপর আলোকপাত করেন এবং উল্লেখ করেন জাতির পিতা স্বাধীন বাংলাদেশ পুনর্গঠনের যে মহাপরিকল্পনা হাতে নিয়েছিলেন তা সম্পন্ন করতে পারলে দেশ আরও অনেক দুর এগিয়ে যেতো।

সেমিনারের মুখ্য আলোচক প্রিন্সিপাল মাসুদ আহমেদ জাতির পিতা বঙ্গবন্ধুর দীর্ঘ রাজনৈতিক জীবন ও সংগ্রামের উপর আলোচনা করেন। তিনি বলেন, বাকশালের মাধ্যমেই বঙ্গবন্ধু একটি নতুন সমাজ গড়তে চেয়েছিলেন যার উদ্দেশ্য ছিলো শোষণমুক্ত, দুর্নীতিমুক্ত, স্বাবলম্বী ও মুক্তিযুদ্ধের চেতনা সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠা।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন, আমার কৃষক, শ্রমিক, অসহায় মানুষ দুর্নীতি করে না। দুর্নীতি করেন এই সমাজের শিক্ষিত মানুষেরা।

সেমিনারের বিশেষ অতিথি মিসেস আকলিমা আক্তার মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করে বলেন, সেই দিনগুলো ছিল ভয়ংকর ও দু:স্বপ্নের মতো।

সেমিনারটি সঞ্চালনা করেন, গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক প্রশান্ত কুমার সরকার।

Check Also

সেন্টমার্টিনের নিরাপত্তা নিয়ে গুজব ছড়ানো হচ্ছে: আইএসপিআর

মিয়ানমার সামরিক বাহিনী দেশটির রাখাইন রাজ্যে আরাকান আর্মির বিরুদ্ধে যৌথ অভিযান পরিচালনা করছে। মিয়ানমারের সামরিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x