Sunday , 19 May 2024
শিরোনাম

আরব বিশ্বে রবি ঠাকুর শীর্ষক ইবিতে আন্তর্জাতিক সেমিনার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক-রুমি নোমান
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আরবি ভাষা ও সাহিত্য বিভাগের ‘আরব বিশ্বে ঠাকুর ও তার উত্তরাধিকার’ বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র-নজরুল কলা ভবনের গগণ হরকরা গ্যালারিতে বিভাগের আয়োজনে এটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে আরবি ও ভাষা সাহিত্য বিভাগের সভাপতি প্রফেসর ড. আবদুল মোত্তালিবের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ প্রফেসর ড. আলমগীর হোসেন ভুঁইয়া উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কোলকাতা বিশ্ববিদ্যালয়ের আরবি ও পার্সিয়ান বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ড. ইসরাত আলী মোল্লা। স্বাগত বক্তব্য রাখেন আন্তর্জাতিক সেমিনার নির্বাহী কমিটির আহবায়ক প্রফেসর ড. তোজাম্মেল হোসেন। এসময় প্রায় দুই শতাধিক বিভাগের শিক্ষক- শিক্ষার্থী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি যৌথভাবে সঞ্চালনা করেন প্রফেসর ড. এ কে এম শামছুল হক সিদ্দীকি ও প্রফেসর ড. রফিকুল ইসলাম।

এসময় বক্তারা বলেন, কবিগুরো ভ্রমণ পিপাসু ছিলেন। এজন্য তিনি অনেক দেশে ভ্রমণ করতেন। নন ইউরোপিয়ান হিসেবে নোবেল প্রাইজ পেয়েছেন। এটা গর্বের। তিনি ছিলেন একত্ববাদীর কবি। রবীন্দ্রনাথ তার সাহিত্যের মাধ্যমে আরবদের প্রভাবিত করেছিলেন। তেমনি আরবদের দ্বারা তিনি প্রভাবিত হয়েছিলেন।

প্রধান অতিথির আলোচনায় ভিসি বলেন, আত্মার মুক্তি এটা সবচেয়ে মানবধর্ম। আমরা মানবতার পুজা করি। ইরান ইরাকে ভাষা এবং ভাবনার নৈকট্য তৈরি করেছেন রবীন্দ্রনাথ। সাহিত্যের ক্ষেত্রে যে সসব শিক্ষক-শিক্ষার্থীদের তৃষ্ণা আছে, তাদের যদি আকৃষ্ট করতে পারি তাহলে আমরা সমৃদ্ধ হবো। গোটা বাংলাদেশ সমৃদ্ধ হবে। মানুষের ভাবের বিনিময় ঘটবে। ভাব ভাবনা থেকে নৈকট্য তৈরি হবে। আমরা যে মানবিক পৃথিবী গড়তে চাই সেটা সহজ হবে।

Check Also

গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

এম ডি সুমন মিয়া, যুক্তরাষ্ট্র করেসপন্ডেন্ট: যুক্তরাষ্ট্র গাজায় চলমান সংঘাত শেষে ফিলিস্তিন উপত্যকাটিতে আন্তর্জাতিক শান্তিরক্ষী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x