Friday , 26 April 2024
শিরোনাম

আরো মজবুত অর্থনৈতিক বন্ধন চান দ্রৌপদী

চলমান বৈশ্বিক সংকট মোকাবিলায় বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক বন্ধন মজবুত করার ওপর জোর দিয়েছেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

ভারত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সৌজন্য সাক্ষাৎ করতে দিল্লির রাষ্ট্রপতি ভবনে গেলে এ বিষয়ে কথা বলেন তিনি।

ভারতের রাষ্ট্রপতি সচিবালয়ের এক বিবৃতিতে দুই দেশের রাষ্ট্র ও সরকার প্রধানের মধ্যে আলোচনার বিষয়বস্তু তুলে ধরা হয়।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে ‍উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়, সহযোগিতা ও পারস্পরিক বিশ্বাসের শক্তিতেই সবসময় চালিত হয়েছে দুই প্রতিবেশী ভারত ও বাংলাদেশের সম্পর্ক।

“মহামারি ও বর্তমান আন্তর্জাতিক পরিস্থিতির মধ্যে বৈশ্বিক সংকট মোকাবিলার জন্য ভারত ও বাংলাদেশের অর্থনৈতিকভাবে আরও বেশি সম্পৃক্ত থাকা প্রয়োজন”, বলে উল্লেখ করেন ভারতের রাষ্ট্রপতি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানিয়ে ভারতের রাষ্ট্রপতি বলেন, ইতিহাস, ভাষা ও সংস্কৃতির অনেক দিক দিয়েই দুই দেশ একই শেকড় ধারণ করে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দুদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে বলেও মন্তব্য করেন দ্রৌপদী মুর্মু।

তিনি বলেন, যেভাবে দুদেশ বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর ও কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন করেছে, তা ছিল সত্যিকার অর্থে অনন্য। ঐতিহাসিক এই দুই উদযাপনে ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অংশগ্রহণ দেখিয়েছে, বাংলাদেশের সাথে সম্পর্ককে কতটা গুরুত্ব দেয় ভারত।”

বিবৃতিতে জানানো হয়, বাংলাদেশের অভাবনীয় আর্থ-সামাজিক উন্নতির প্রশংসা করেন ভারতের রাষ্ট্রপতি। পাশাপাশি বাংলাদেশের উন্নয়নযাত্রায় ভারত অংশীদারিত্ব অব্যাহত রাখবে বলে শেখ হাসিনাকে তিনি আশ্বাস দেন।

দ্রৌপদী মুর্মু বলেন, শেখ হাসিনার এই সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক আরও পরিপক্ক ও সমৃদ্ধ হবে বলে তিনি বিশ্বাস করেন।

 

Check Also

বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান শেখ হাসিনা প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ থাইল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কে বিনিয়োগের পাশাপাশি বাংলাদেশের হাসপাতাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x