Friday , 26 April 2024
শিরোনাম

ইউক্রেনকে ইইউর সদস্য করতে সমর্থন দিল জার্মানি-ফ্রান্স-ইতালি

জার্মানি, ফ্রান্স এবং ইতালি- ইউরোপীয় ইউনিয়নের সবচেয়ে প্রভাবশালী তিন দেশের নেতারা বলেছেন, তারা ইইউ-তে যোগ দেয়ার জন্য ইউক্রেনের আবেদন সমর্থন করেন এবং অবিলম্বে ইউক্রেনকে সদস্য প্রার্থীর মর্যাদা দেয়া উচিৎ।

গতকাল ইউক্রেনের রাজধানী কিয়েভ সফরে গিয়ে একথা বলেন তারা।

কিয়েভে এক যৌথ সংবাদ সম্মেলনে জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ বলেন, ইউক্রেন ইউরোপীয় পরিবারেরই সদস্য- তবে ইইউ’র সদস্য হওয়ার জন্য সব যোগ্যতা তাদের পূরণ করতে হবে।

অন্যদিকে, ইতালিয়ান প্রধানমন্ত্রী মারিও ড্রাঘি বলেন, রাশিয়ার হামলার বিরুদ্ধে লড়াইয়ের মাধ্যমে ইউক্রেনের মানুষ সেই সব মূল্যবোধকেই রক্ষা করছেন, যার ওপর ভিত্তি করেই ইউরোপীয় ইউনিয়ন গড়ে উঠেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, তার দেশের ওপর রাশিয়ার হামলা পুরো ইউরোপের ওপরই হামলার সামিল এবং কেবল ঐক্যবদ্ধভাবেই এটি থামানো সম্ভব।

ইউরোপের নেতাদের একযোগে কিয়েভ সফরের উদ্দেশ্য ছিল ইউক্রেনের প্রতি তাদের সমর্থন জানানো।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ, জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলৎজ এবং ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রাঘি বুধবার রাতের এক ট্রেনে একসাথে কিয়েভে এসে পৌঁছান ইউক্রেনের প্রতি তাদের সংহতি জানাতে।

কিয়েভে গিয়ে ফরাসি প্রেসিডেন্ট ম্যাখোঁ বলেন, ‘এটি এক গুরুত্বপূর্ণ মূহূর্ত। আমরা ইউক্রেনের জনগণের কাছে একটি ঐক্যের বার্তা দিচ্ছি।’

সেখানে তাদের সঙ্গে আরও যোগ দেন রোমানিয়ার প্রেসিডেন্ট কালিউস আয়োহানিস।

Check Also

বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান শেখ হাসিনা প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ থাইল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কে বিনিয়োগের পাশাপাশি বাংলাদেশের হাসপাতাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x