Wednesday , 8 May 2024
শিরোনাম

এখন যুদ্ধের সময় নয়, পুতিনকে মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বলেছেন, এখন যুদ্ধের সময় নয়।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের প্রায় সাত মাস ধরে চলমান সংঘাতের বিষয়ে রুশ প্রেসিডেন্টকে এ কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী।

রয়টার্স বলছে, যুদ্ধ নিয়ে পশ্চিমাদের সঙ্গে সংঘাতে জড়িয়ে পুতিন বারবার বলেছেন রাশিয়া বিচ্ছিন্ন নয়, কারণ তারা চীন ও ভারতের মতো এশিয়ার প্রধান শক্তিগুলোর কাছাকাছি আছে। কিন্তু সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনে এ কথা বললেন নরেন্দ্র মোদি।

উজবেকিস্তানে একটি টেলিভিশন সভায় মোদি পুতিনকে বলেন, ‘আমি জানি আজকের যুগ যুদ্ধের যুগ নয়। এই বিষয়ে আপনার সঙ্গে ফোনেও কথা বলেছি।’

জবাবে পুতিন মোদিকে জানান, তিনি বুঝতে পেরেছেন- ইউক্রেন নিয়ে ভারতের উদ্বেগ আছে। মস্কো এই সংঘাতের অবসান ঘটাতে যথাসাধ্য চেষ্টা করছে।

পুতিন বলেন, ‘ইউক্রেনের সংঘাত নিয়ে আপনি যে উদ্বেগগুলোর কথা বলেন তা নিয়ে আমি আপনার অবস্থান জানি। যত তাড়াতাড়ি সম্ভব এটি বন্ধ করতে আমরা সবকিছু করব।’

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি পুতিন রুশ সেনাদের ইউক্রেন আক্রমণের নির্দেশ দিয়েছিলেন। তখন থেকেই এই সংঘাত চলমান। এই আগ্রাসনে হাজার হাজার সেনা নিহত হয়েছেন। এ নিয়ে রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের শীতল যুদ্ধের চলছে এবং সম্পর্কের ব্যাপক অবনতি হয়েছে। সবমিলিয়ে বিশ্ব অর্থনীতিকে মূল্যস্ফীতির চরম আকার ধারণ করেছে।

ইউক্রেন যুদ্ধকালীন চীনের পরে ভারত রাশিয়ার দ্বিতীয় তেল ক্রেতা হয়ে উঠেছে। কারণ অন্যরা এই আগ্রাসনের পর রুশ তেল কেনা কমিয়ে দিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে পুতিন বৃহস্পতিবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে জানান- ইউক্রেনের পরিস্থিতি নিয়ে শি’র উদ্বেগের বিষয়টি তিনি বুঝতে পেরেছেন। তবে সংঘাতের বিষয়ে ‘ভারসাম্যপূর্ণ’ অবস্থানের জন্য চীনা নেতার প্রশংসা করেন পুতিন।

Check Also

১৩৯ উপজেলায় আজ ভোট, ইসির যত প্রস্তুতি

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোট গ্রহণ বুধবার (৮ মে) অনুষ্ঠিত হবে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x