Sunday , 19 May 2024
শিরোনাম

কুড়িগ্রামে বিদ্যানন্দ ফাউন্ডেশনে ১০ টাকায় ব্যাগ ভর্তি বাজার

জাহাঙ্গীর আলম, কুড়িগ্রাম প্রতিনিধি:

কুড়িগ্রামের সদর উপজেলার হলোখানা ইউনিয়নের সুভারকুটিতে ১০ টাকায় ব্যাগ ভর্তি বাজারের আয়োজন করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।সুবিধা বঞ্চিত দুঃস্থ ও অসহায় প্রায় ২৫০শতাধিক পরিবারের জন্য দুবেলা দু-মুঠো ভালো খেতে ভোজ্য তেলসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য নেহাত কম দামে দুঃস্থদের মাঝে সরবরাহ করতে এ আয়োজন করেছে সংগঠনটি।প্রতি মাসে ১দিন ১০ টাকায় গরীবের সুপার সপ বাজার বসবে বলে জানা গেছে।

মঙ্গলবার ৩ জানুয়ারি হলোখানা মাঠে দিনব্যাপী ১০ টাকার বাজারের ব্যবস্থা করেছে বিদ্যানন্দন নামে স্বেচ্ছাসেবক সংগঠনটি।

১০ টাকার বাজার ঘুরে দেখা যায়,মাঠে রয়েছে মেলার মত সাজানো গোছানো বিপনন স্টোর ভোজ্যতেল,চাল,ডাল,লবন,ডিম,মাছ,সব্জি, নুডুলসহ ১৫টি পন্যদ্রব্যের সমাহার।১০ টাকার টোকেন নিয়ে অসহায় দুঃস্থ ও মানুষেরা নিজের চাহিদা মত বাজার করবেন।বিদ্যানন্দ ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকদের তদারকিতে ১০ টাকার বাজারে চলছে অস্বচ্ছল বয়স্ক পুরুষ ও মহিলাদের কেনা কাটা।মুলত দুঃস্থদের পাশে দাড়ানোর প্রচেষ্টায় প্রতি মাসে এক বার এই বাজারের আয়োজন করবেন বলে জানিয়েছেন ফাউন্ডেশন কর্তৃপক্ষ।

বাজার করতে আসা ষাটোর্ধ বৃদ্ধ মোঃ আজগর আলী বলেন,১০ টাকার বাজারে এসে খুব ভালো লাগছে। বাজারে ১ লিটার সয়াবিন তেলের দাম ২২০ টাকা যা আমাদের মত গরীব মানুষেরা এখানে পাচ্ছে মাত্র ৪ টাকায়। বয়লার মুরগী ২৬০ টাকা কেজি এখানে পাচ্ছি ৪ টাকায়।২ টাকায় পাচ্ছি ১ কেজি মাছ।১ টাকায় পাচ্ছি ১হালি ডিম।এক প্যাকেট ফ্যামিলি সাইজের নুডলস পাচ্ছি ১ টাকায়। এ বাজারের ব্যবস্থা করায় সত্যি খুব খুশি হয়েছি।আজ বহুদিন পর পেট ভরে খেতে পারবো।

মোছাঃ গোলাপী বেগম বলেন,১০ টাকা দিয়ে ব্যাগ ভর্তি বাজার করলাম। এখানে যে এত কম দামে চাল ডাল তেল মাছ ডিম পাওয়া যাবে কখনও চিন্তা করি নাই।আমার মত অনেক মানুষ উপকৃত হলো।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড সদস্য মোঃ জামাল উদ্দিন বলেন,চর সুভারকুঠির প্রায় ২শ ৫০টি পরিবার মাত্র ১০ টাকায় যে পন্যগুলি কিনতে পারবেন তার বাজার দর প্রায় ৬শ থেকে ৭শ টাকা হলেও তাদের পন্য বাছাই করে নিজেই কেনার স্বাধীনতা তৈরী করতে এ ধরনের আয়োজন করা হয়েছে বলে জানান তিনি।

কুড়িগ্রাম জেলা প্রশাসক মোঃ সাইদুল আরীফ বলেন, এধরনের উদ্যোগের ফলে তৃনমুলের মানুষের জন্য উপকার হবে এবং তাদের পুষ্টির চাহিদা মেঠাতে পারবে।

Check Also

ময়মনসিংহের ত্রিশালে বোরোধান- চাউল সংগ্রহের উদ্বোধন

দিলীপ কুমার দাস নিজস্ব প্রতিবেদক । ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় সরকারীভাবে ধান-চাল সংগ্রহের উদ্বোধন করা হয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x