Saturday , 18 May 2024
শিরোনাম

চীনে করোনায় প্রতিদিন ৯ হাজার মানুষের মুত্যু হচ্ছে: ব্রিটিশ গবেষণা সংস্থা

চীনে করোনা আক্রান্ত হয়ে প্রতিদিন প্রায় ৯ হাজার মানুষ মারা যাচ্ছে বলে অনুমান করছে যুক্তরাজ্য-ভিত্তিক স্বাস্থ্য গবেষণা সংস্থা এয়ারফিনিটি। গত সপ্তাহের তুলনায় মৃতের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

চলতি মাসে শূন্য-কোভিড নীতি তুলে নেয়ার পর চীন জুড়ে কোভিড সংক্রমণ ছড়িয়ে পড়তে শুরু করে। তবে সম্প্রতি চীন তার নাগরিকদের নিয়মিত পিসিআর পরীক্ষা এবং উপসর্গবিহীন সংক্রমণের তথ্য প্রকাশসহ করোনায় মৃত্যুর সংজ্ঞায় পরিবর্তন আনে। যার ফলে করোনা সঙক্রমণ ও মৃত্যুর সঠিক তথ্য প্রকাশ পাচ্ছে না।

বৃহস্পতিবার এয়ারফিনিটি এক বিবৃতিতে বলেছে, ১ ডিসেম্বর থেকে চীনে ক্রমবর্ধমান মৃত্যুর সংখ্যা ১ লাখ ছুঁয়েছে এবং মোট ১ কোটি ৮৬ লাখ সংক্রমণ হয়েছে।

সাম্প্রতিক পরিবর্তনগুলি বাস্তবায়িত হওয়ার আগে এটি চীনা প্রদেশের করোনা তথেল উপর ভিত্তি করে এই রিপোর্টটি তৈরী করা হয়েছে বলে জানিয়েছে এয়ারফিনিটি।

এয়ারফিনিটি পূর্বাভাস দিয়েছে, আগামী ১৩ জানুয়ারিতে চীনের কোভিড সংক্রমণ সর্বোচ্চ শিখরে পৌঁছাবে এবং দিনে ৩৭ লাখ সংক্রমণ ছাড়াবে।

এয়ারফিনিটি প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ২৩ জানুয়ারীতে প্রতিদিন মৃত্যু সর্বোচ্চ ২৫ হাজারে দাড়াবে হবে। এছাড়াও ১ ডিসেম্বর থেকে ক্রমবর্ধমান মৃত্যু ৫ লাখ ৮৪ হাজারে পৌঁছেছে বলে জানানো হয়েছে। এছাড়াও এয়ারফিনিটির বিবৃতিতে, ২০২৩ সালের এপ্রিলের শেষ নাগাদ চীন জুড়ে ১৭ লাখন মৃত্যুর আশঙ্কা করছে।

উল্লেখ্য, সম্প্রতিই চীন করোনার বাড়বাড়ন্তের মাঝেই করোনায় মৃতের সংখ্যা গণনায় পরিবর্তন করা হয়। চীন সরকারের এক বিবৃতি জানানো হয়েছে, করোনা আক্রান্তদের মধ্যে যাদের রেসপিরেটরি ফেলিওরে মৃত্যু হবে, তাদেরই করোনায় মৃত বলে গণ্য করা হবে।

২০২০ সালে মহামারী শুরু হওয়ার পর থেকে ডিসেম্বর পর্যন্ত চীনের সরকারী হিসাবে কারোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ২৪৬ জন। সর্বশেষ কর্তৃপক্ষ ১০ জন কোভিড-এর মৃত্যুর খবর দিয়েছে।

সূত্র: রয়টার্স

Check Also

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ চারজনের মৃত্যু

নরসিংদীতে আলাদা স্থানে বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজনের মৃত্যু হয়েছে। শনিবার (১৮ মে) দুপুর ১২টার দিকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x