Sunday , 5 May 2024
শিরোনাম

সাতকানিয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু তাহের এলএমজি’র রাষ্ট্রীয় সম্মানী ভাতা পুনরায় চালু

সাতকানিয়া প্রতিনিধি ,মোহাম্মদ হোছাইন

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের সদ্য সাবেক কমান্ডার মোহাম্মদ আবু তাহের এলএমজি’র স্থগিত রাষ্ট্রীয় সম্মানী ভাতা সরকারি আদেশে পুনরায় চালু করা হয়েছে। এ ঘটনায় উপজেলার প্রকৃত মুক্তিযোদ্ধাদের মাঝে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। গত(২২ ডিসেম্বর) বৃহস্পতিবার জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল, কাকরাইল, ঢাকা এর এক অফিস আদেশ এর মাধ্যমে উক্ত বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।
জানা যায়, সাতকানিয়া উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের সাবেক কমান্ডার আবু তাহের এলএমজি’র বিরুদ্ধে মুক্তিযোদ্ধা তালিকা থেকে বাদপড়া ও যাচাই-বাছাই থেকে বাদপড়া ব্যক্তিগণের মধ্যে অন্যতম হাফেজ আহমদ গং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী বরাবর বিভিন্ন তথ্য গোপন করে অভিযোগ দায়ের করেন। উক্ত অভিযোগের প্রেক্ষিতে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল এর উপপরিচালক (প্রশাসন ও অর্থ) উপ-সচিব মোহাম্মদ ইউসুফ স্বাক্ষরিত( স্মারক নং ৪৮.০২.০০০০.০০৫.০০.৮৪১.২০১৯-৬১৭ তারিখ-২৩-১১-২০২২ ইং) এক আদেশে রাষ্ট্রীয় সম্মানী ভাতা স্থগিত রাখার জন্য সাতকানিয়ার সোনালী ব্যাংকের ম্যানেজারকে পত্র প্রেরণ করেন। পরবর্তীতে উক্ত অভিযোগের বিষয়টি জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) তদন্ত ও শুনানির মাধ্যমে অভিযোগের সত্যতা না পাওয়ায় তিনি একজন ভারতীয় তালিকা নং- ২১৮২, বেসরকারি গেজেট- ২৯৭৭, লাল মুক্তিবার্তা নং- ২০২০৬০১৯৫ তালিকার ব্যক্তি হন। আরও প্রমাণিত যে, ১৯৭১ সালে তাহার যুদ্ধকালীন ৮৫ নং গ্রুপ কমান্ডার তপন কান্তি দাশ ও লোহাগাড়া উপজেলার ডেপুটি কমান্ডার আব্দুল হামিদ বেঙ্গল গং সহ অন্যান্য মুক্তিযোদ্ধা গণ উপস্থিত থেকে তিনি ১৯৭১ সালের সম্মুখ যোদ্ধা তা প্রমাণিত করেন। তাৎক্ষনিক মুক্তিযোদ্ধা বিষয়ক মাননীয় মন্ত্রী মহোদয় স্থগিত রাষ্ট্রীয় সম্মানী ভাতা চালু করার জন্য নির্দেশ প্রদান করেন এবং প্রত্যেক দপ্তর তারই প্রেক্ষিতে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল কাকরাইল ঢাকা এর সহ পরিচালক (স্মারক নং ৪৮.০২.০০০০.০০৫.০০.৮৪১.২০১৯-৬৯৮ তারিখ-২২-১২-২০২২ ইং) মুলে স্থগিত রাষ্ট্রীয় সম্মানী ভাতা চালু করার জন্য সাতকানিয়ার সোনালী ব্যাংকের ম্যানেজারকে পত্র প্রেরণ করেন। এরপর ঐ আদেশ মোতাবেক মুক্তিযোদ্ধা আবু তাহের এলএমজি নিজ এলাকার সোনালী ব্যাংক থেকে চলতি মাসে রাষ্ট্রীয় সম্মানী ভাতা উত্তোলন করেন।
সাতকানিয়া উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড এর দপ্তর সম্পাদক হুমায়ুন কাদের, ক্রীড়া বিষয়ক সম্পাদক নুরুল ইসলাম, ডেপুটি কমান্ডার মিলন কুমার ভট্টাচার্য্য বলেন, আমাদের কমান্ডার এর বিরুদ্ধে আনীত অভিযোগকারী নিজেই মুক্তিযোদ্ধা নন। কমান্ডার এর জনহিতকর কাজে ঈর্ষান্বিত হয়ে তিনি উক্ত ভুয়া অভিযোগটি করেছিলেন। যা জামুকা তদন্তে প্রমানিত। আমরা কমান্ডারের রাষ্ট্রীয় সম্মানী ভাতা বন্ধ হওয়ায় হতাশায় ভুগছিলাম। এখন ওই অভিযোগ মিথ্যা প্রমানিত হওয়ায় আমরা মুক্তিযোদ্ধাদের মাঝে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। জানতে চাইলে সাতকানিয়া উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের সাবেক কমান্ডার আবু তাহের এলএমজি বলেন, সত্যের জয় অবধারিত। যাহা আমার বেলায় প্রমাণিত হয়েছে। এজন্য মহান সৃষ্টিকর্তার নিকট লাখ কোটি শুকরিয়া জানাই। সেই সাথে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা, মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান এর নিকট চির কৃতজ্ঞতা প্রকাশ করছি।

Check Also

ক্লাস শুরু রোববার: মানতে হবে যেসব নির্দেশনা

সারা দেশে রোববার (৫ মে) থেকে মাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মাদ্রাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x