Friday , 26 April 2024
শিরোনাম

জরুরি ভিত্তিতে ৪ হাজারেরও বেশি প্রবাসী নার্স নেবে নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক

স্বাস্থ্যকর্মীর তীব্র সংকট দেখা দেওয়ায় জরুরি ভিত্তিতে ৪ হাজারেরও বেশি প্রবাসী নার্স নেওয়ার ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড। এ জন্য নার্স ও মিডওয়াইফ (ধাত্রী) পদে দক্ষ ব্যক্তিদের নাগরিকত্বও দেবে দেশটি।

সোমবার (১২ ডিসেম্বর) নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন এ ঘোষণা দিয়েছেন।

জেসিন্ডা আরডার্ন বলেন, প্রয়োজনে দেশের অভিবাসনপদ্ধতি পরিবর্তন করা হবে। স্বাস্থ্যকর্মীর পদে যোগ্য ব্যক্তিদের আগামী বৃহস্পতিবার থেকে অগ্রাধিকার ভিত্তিতে নাগরিকত্ব দেওয়া হবে। নার্সের পাশাপাশি বিশেষজ্ঞ চিকিৎসকও নেওয়া হবে। শূন্য পদে যোগ্য ব্যক্তিদের নিয়োগ দিতে চিকিৎসকেরা ‘সবুজ তালিকায়’ নাগরিকত্ব পাবেন।

২০২০ সালে করোনা মহামারি ছড়িয়ে পড়লে বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন দেওয়া হয়। করোনা সংক্রমণ ঠেকাতে নিউজিল্যান্ডেও কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। এমনকি চলতি বছরের জুলাই পর্যন্ত বিদেশিদের প্রবেশ নিষিদ্ধ ছিল দেশটিতে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় আগস্ট মাস থেকে সীমান্ত উন্মুক্ত করে দেয় নিউজিল্যান্ড।

এমন পরিস্থিতিতে জেসিন্ডা আরডার্ন আজ সাংবাদিকদের বলেন, বিশ্বের যেকোনো প্রান্তে থাকা নার্সদের জন্য একটি বার্তা দিতে চাই। সেটি হলো—‘বসবাস ও কাজের জন্য নিউজিল্যান্ড সবচেয়ে ভালো জায়গা।’ চিকিৎসা খাতে জনবলের ঘাটতি পূরণে তাঁর সরকার কাজ করছে।

এদিকে নার্স ও চিকিৎসকদের জন্য অভিবাসনপদ্ধতি পরিবর্তনের এ সিদ্ধান্তের সমালোচনা করেছে দেশটির বিরোধী দল। তারা বলছে, আরও আগেই এ সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল। এখন দরকার জরুরি ভিত্তিতে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা।

Check Also

বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান শেখ হাসিনা প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ থাইল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কে বিনিয়োগের পাশাপাশি বাংলাদেশের হাসপাতাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x