Thursday , 2 May 2024
শিরোনাম

জাতিকে ‘আজীবন সেবা’ করার প্রতিশ্রুতি দিলেন রাজা তৃতীয় চার্লস

রাজা হিসেবে জাতির উদ্দেশ্যে প্রথম ভাষণে, রাজা তৃতীয় চার্লস (৭৩) জাতির প্রতি তার মায়ের ‘আজীবন সেবা’ অনুকরণ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

চার্লস বলেন, যে তিনি তার মা, রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে “গভীর দুঃখ” অনুভব করছেন এবং জাতির জন্য তার “আজীবন সেবা” চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) রাজা হিসেবে জাতির উদ্দেশ্যে দেয়া তার প্রথম ভাষণে এসব কথা বলেন চার্লস। তিনি রাজার হওয়ার জন্য তার ৭৩ বছরের বেশির ভাগ সময় কাটিয়েছেন। বৃহস্পতিবার রানির মৃত্যুর পর রাজা হন তিনি ।

তিনি বলেন, “আজীবন সেবার সেই প্রতিশ্রুতি আমি আজ সকলের কাছে নবায়ন করছি,”। এসময় তিনি একটি ডেস্কে রানির একটি ফ্রেমযুক্ত ছবি প্রদান করেন।

চার্লস বলেন, ‘রানী নিজে যেমন নিষ্ঠার সাথে সেবা করেছিলেন, আমিও এখন দৃঢ়তার সাথে নিজেকে অঙ্গীকার করছি, বাকি সময় জুড়ে, ঈশ্বর আমাকে আমাদের জাতির হৃদয়ে সাংবিধানিক নীতিগুলিকে সমুন্নত রাখার জন্য মঞ্জুর করেন’।

চার্লস তার উত্তরাধিকারী উইলিয়ামকে ওয়েলসের নতুন রাজপুত্র হিসেবে উন্নীত করেন, যা সিংহাসনের উত্তরাধিকারীর সর্বোচ্চ উপাধি। “তাঁর পাশে ক্যাথরিনের সাথে, আমাদের নতুন রাজপুত্র এবং ওয়েলসের রাজকুমারী। আমি জানি, আমাদের জাতীয় কথোপকথনে অনুপ্রাণিত ও নেতৃত্ব দিতে থাকবে, প্রান্তিককে কেন্দ্রের মাটিতে নিয়ে যেতে সাহায্য করবে যেখানে গুরুত্বপূর্ণ সাহায্য দেয়া যেতে পারে।

রাজা তৃতীয় চার্লসের বক্তৃতা টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়েছে এবং সেন্ট পলস ক্যাথেড্রালে প্রবাহিত হয়েছিল, যেখানে প্রায় ২ হাজার লোক রাণীর স্মরণে একটি সেবায় অংশ নিচ্ছিল। সেবায় শোকাহতদের মধ্যে প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং তার সরকারের সদস্যরাও অন্তর্ভুক্ত ছিলেন।

সূত্র: আল-জাজিরা

Check Also

নরসিংদীতে গারদে আটক বন্দীকে খাবার না দেওয়ার অভিযোগ

সাদ্দাম উদ্দিন রাজ নরসিংদী জেলা নরসিংদী জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে অবস্থিত গারদখানার এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x