Thursday , 2 May 2024
শিরোনাম

জাবিতে ‘জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড’ অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি-আসিবুল ইসলাম রিফাত

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব ও জাতীয় বিজ্ঞান জাদুঘরের যৌথ আয়োজনে এবং জাতীয় বিজ্ঞান মন্ত্রণালয়ের সহযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হয়েছে ‘৪র্থ জেইউএসসি জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড- ২০২২’।

শনিবার (২৭ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে ‘রহস্য উদঘাটন কিংবা অজানার অভিযানে, বিজ্ঞানে সমৃদ্ধ হও মেধা ও মননে’ স্লোগানকে ধারণ করে এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়।

দুই দিনব্যাপী অলিম্পিয়াডের প্রথম দিন শনিবার সায়েন্স কুইজ, রুবিক্স কিউব প্রতিযোগিতা, ফোর মিনিট প্রেজেন্টেশন, পোস্টার প্রেজেন্টেশন, আইডিয়া সাবমিশন এবং ভিডিও কন্টেস্ট অনুষ্ঠিত হয়। এতে দেশের প্রায় ১৫০ টি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের দেড়শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। এছাড়াও খাদ্যসামগ্রীতে মাইক্রোপ্লাস্টিকের প্রভাব শীর্ষক আলোচনা করেন পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শফী মোঃ তারেক। আগামীকাল রোববার সায়েন্স স্পিচ ও পুরস্কার বিতরণীর মাধ্যমে অনুষ্ঠান শেষ হবে।

জাবি সায়েন্স ক্লাবের সভাপতি জাকিরুল ইসলাম বলেন, ‘বর্তমান বিজ্ঞানের যুগে প্রযুক্তিগত বিকাশ ছাড়া আমাদের জাতিগত উন্নয়ন অসম্ভব। এজন্য শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তির দিকে আগ্রহী করার বিকল্প নেই। এরই ধারাবাহিকতায় আমাদের এই আয়োজন। আমরা একটি বিজ্ঞানপ্রেমী জাতির স্বপ্ন দেখি যারা একটি সুন্দর পৃথিবী গড়ে তুলবে।’

এছাড়াও আগামীকাল পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম এবং বিশেষ অতিথি হিসেবে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী উপস্থিত থাকবেন। এছাড়াও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক অজিত কুমার মজুমদার, জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মোঃ নুহু আলম, ক্লাবের প্রধান উপদেষ্টা অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবীর সহ ক্লাবের অন্যান্য উপদেষ্টাগণ উপস্থিত থাকবেন।

প্রসঙ্গত, একটি বিজ্ঞানমনস্ক জাতি গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে জাবি সায়েন্স ক্লাব। গণিত অলিম্পিয়াড, বিজ্ঞান উৎসব, গবেষণা কার্যক্রম, ক্লাবের নিজস্ব প্রকাশনী ‘নিউক্লিয়াস’, বিজ্ঞান আড্ডা, ইংলিশ স্পোকেন সেশনসহ বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনা করছে সংগঠনটি।

Check Also

নরসিংদীতে গারদে আটক বন্দীকে খাবার না দেওয়ার অভিযোগ

সাদ্দাম উদ্দিন রাজ নরসিংদী জেলা নরসিংদী জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে অবস্থিত গারদখানার এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x