Sunday , 19 May 2024
শিরোনাম

জাবিতে ‘সামাজিক সম্প্রীতি’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি-আসিবুল ইসলাম রিফাত

তরুণদের মাঝে সম্প্রীতির শিক্ষা পৌঁছে দেওয়ার অংশ হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হয়েছে সামাজিক সম্প্রীতি (Social Harmony) বিষয়ক কর্মশালা।

সোমবার (২১শে আগস্ট) জহির রায়হান অডিটোরিয়ামের সেমিনার কক্ষে এই কর্মশালাটি আয়োজিত হয়। এতে প্রায় ৪৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

দ্যা হাঙ্গার প্রোজেক্টের ইয়্যুথ মোবিলাইজেশন ইউনিটের প্রোগ্রাম অফিসার মোঃ আমজাদ হোসেনের পরিচালনায় এবং ইয়্যুথ এন্ডিং হাঙ্গার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইউনিট ও দ্যা হাঙ্গার প্রোজেক্ট বাংলাদেশের আয়োজনে আয়োজিত হয় এই কর্মশালা। এছাড়াও কর্মশালার সহযোগিতায় ছিলো FoRB (Freedom of Religion and Belief Leadership Network)।

কর্মশালায় সামাজিক সম্প্রীতি, ব্যক্তির পরিচয়, ঘৃণা-বিদ্বেষ ও এর বিভিন্ন পর্যায় এবং ঘৃণার সামাজিকীকরণ ও এর ফলাফল সম্পর্কে আলোচনা করা হয়।

কর্মশালায় বক্তারা বলেন, ” অজ্ঞতা, ভীতি, ক্রোধ এবং বিতৃষ্ণা থেকে যে তীব্র অপছন্দের সূচনা হয় তাই মূলত ঘৃণা। আর এই ঘৃণা প্রকাশ পায় আমাদের কথা ও কাজের মাধ্যমে। বর্তমান সময়ে ঘৃণা বহিঃপ্রকাশের বহুল প্রচলিত মাধ্যম হচ্ছে গণমাধ্যম; যেখানে সময়ে অসময়ে প্রথাগত কিংবা নতুনধারার গুজব ছড়িয়ে পড়ে। ফলশ্রুতিতে দাঙ্গা, হাঙ্গামা বা বিনাশকরণের মতো পরিস্থিতির সৃষ্টি হয় এবং বিনষ্ট করে সামাজিক সম্প্রতি।

তরুণরা এইসকল পরিস্থিতি মোকাবেলা করার জন্য কি পদক্ষেপ নিতে পারে তা নিয়েও আলোকপাত করা হয় এই কর্মশালায়।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. নূরুল হুদা সাকিব, ইয়্যুথ এন্ডিং হাঙ্গার এর ঢাকা অঞ্চলের সম্বন্বয়ক জারিফ অনন্ত এবং সংগঠনের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ প্রমুখ।

Check Also

তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তরুণ প্রজন্মদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে ক্ষমতায় এসে কাজ শুরু করেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x