Friday , 26 April 2024
শিরোনাম

জেদ্দায় সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের হজ চুক্তি কাল

করোনা পরবর্তী সবচেয়ে বড় হজ পালনের আয়োজন করতে যাচ্ছে সৌদি সরকার। সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এ বছর কমপক্ষে ৩০ লাখ ধর্মপ্রাণ মুসলমান হজ পালন করবেন। দেশটি আশা করছে এ বছর বহির্বিশ্ব থেকে কমপক্ষে ২০ লাখ মুসলমান হজে অংশ নেবেন। এ ছাড়া স্থানীয় পর্যায়ে ১০ লাখের মতো মুসলমান হজে অংশ নেবেন। স্থানীয়দের এ বছর হজে অংশ নেওয়ার জন্য ইতিমধ্যে অনলাইনে নিবন্ধনের আবেদন গ্রহণ করা হচ্ছে।

আগামীকাল সৌদি আরবের বন্দর নগরী জেদ্দায় তিন দিনব্যাপী উদ্বোধন করা হবে। এ বছর বাংলাদেশ থেকে ১ লক্ষ ২৭ হাজার ১২৮ জন হজ পালন করার কথা রয়েছে, এ বছর (২০২৩) সালের হজ চুক্তি সম্পাদন করার জন্য বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান ও বেসরকারি এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব হাব এর সভাপতি শাহাদাত হোসেন তসলিম ইতিমধ্যে সৌদি আরবে পৌঁছেছেন।

আগামীকাল সৌদি হজ ও ওমরা মন্ত্রী ডক্টর তৌফিক দিন ফাওজান আল রাবিহা এর সঙ্গে দ্বিপক্ষীয় এই চুক্তি সম্পাদনের কথা রয়েছে।

রাশিয়া ইউক্রেন যুদ্ধ ও বৈশ্বিক বিভিন্ন সমস্যার কারণে এ বছর হজের খরচ বাড়তে পারে বলে জানা গেছে, বিশেষ করে সৌদি আরবে ভ্যাট পরিবর্তন, হোটেল, পরিবহন ও সরকারিভাবেও খরচ বৃদ্ধি পাবে বলে আবাস পাওয়া গেছে।

Check Also

বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান শেখ হাসিনা প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ থাইল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কে বিনিয়োগের পাশাপাশি বাংলাদেশের হাসপাতাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x