Wednesday , 1 May 2024
শিরোনাম

টাঙ্গাইল-ঘাটাইল-জামালপুর মহাসড়কে বিক্ষোভ ও মানববন্ধন

মোঃ মমিন হোসেন, স্টাফ রিপোর্টার :

টাঙ্গাইলের কালিহাতী-ঘাটাইল-জামালপুর মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৭শে জুন) সকাল ১০টার সময় স্কুলের ম্যানেজিং কমিটি, শিক্ষক, ছাত্র/ছাত্রী ও এলাকাবাসীর আয়োজনে আঠারদানা বাদেপাশী প্রাথমিক বিদ্যালয় ঘেষে অটো রাইজ মিল স্থাপনের প্রতিবাদে মহাসড়কের হামিদপুর আঠারদানায় সড়ক অবরোধ করে এ বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। সড়ক অবরোধ করার ফলে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

সরেজমিনে গিয়ে দেখাযায়, প্রাথমিক বিদ্যালয় ঘেঁষে ও ঘনবসতিপূর্ণ এলাকায় ধলেশ্বরী এগ্রো ফুড মিলস নামে একটি স্বয়ংক্রিয় চালকল গড়ে উঠছে।

বিক্ষোভ ও মানববন্ধনে উপস্থিত বক্তারা জানান, আঠারদানা মৌজার তিন ফসলি জমির উপর ধলেশ্বরী এগ্রো ফুড মিলস নির্মাণ করা হচ্ছে। এলাকাটি ঘনবসতিপূর্ণ। শুধু কৃষি জমিই নষ্ট হবে না, পরিবেশের জন্য হুমকি হবে কারখানাটি নির্মাধীন কারখানার পাশে আঠারদানা বাদেপাশী সরকারি প্রথমিক বিদ্যালয়। শব্দ ও পরিবেশ দূষণে ব্যাহত হবে পাঠদান কার্যক্রম। একারণে আপত্তি জানান আঠারদানা, বাদেপাশী, পাড়াগ্রাম, মিয়া পাড়া, মশাজান, গোলামগাতি ও হামিদপুর অঞ্চলের বাসিন্দারা।

এবিষয়ে ধলেশ্বরী এগ্রো ফুড মিলসের ম্যানেজিং পার্টনার মোঃ আনোয়ার হোসেন বলেন, যথাযথ নিয়ম-নীতি মেনে গত ২৮ সেপ্টেম্বর ২০২১ খ্রি. তারিখে বাংলাদেশের খবর পত্রিকায় পরিবেশগত আপত্তি বিষয়ক বিজ্ঞপ্তি প্রকাশের সময়সীমার পনের দিন সময় অতিবাহিত হওয়ার পর কেউই অভিযোগ না কারায় প্রতিষ্ঠানের কার্যক্রম শুরু করি। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র গ্রহণ করে এলাকাবাসীর অভিযোগ, শুনানী ও আমার যুক্তিগত তথ‍্যের ভিত্তিতে পরিবেশ অধিদপ্তরের সর্বশেষ ছাড়পত্রের ভিত্তিতেই মিলের কাজ শুরু করেছি।

ঘাটাইল থানার অফিসার ইনচার্জ জানান, আঠারদানা বাদেপাশী প্রাথমিক বিদ্যালয় ঘেষে অটো রাইজ মিল স্থাপনের প্রতিবাদে মহাসড়কের হামিদপুর আঠারদানায় সড়ক অবরোধ করে এলাকাবাসী বিক্ষোভ ও মানববন্ধন করেন। অবরোধ তুলে দেওয়া হয়েছে বর্তমান রাস্তা সচল রয়েছে।

ঘাটাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিয়া চৌধুরী বলেন, সড়ক অবরোধ হয়েছিল শুনেছি, পরবর্তীতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত হয়ে পরিবেশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র হয়েছে বিধায় আমাদের কিছু করা নেই।

Check Also

মহান মে দিবস আজ

আজ মহান মে দিবস। বিশ্বব্যাপী শ্রমজীবী মানুষের আন্দোলন-সংগ্রামের স্বীকৃতির দিন। শ্রমিকদের দাবির প্রতি সম্মান জানিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x