Friday , 26 April 2024
শিরোনাম

ঢাকার আগারগাঁওয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

নিজেস্ব প্রতিবেদকঃ ঢাকার আগারগাঁওয়ে তিনদিন ব্যাপী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার বিষয়ে জরিপের তথ্য সংগ্রহকারীদের প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।রোববার(২২মে) বিকেলে আগারগাঁওয়ে বিবিএসের অডিটোরিয়ামে এই উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয় ।

অনুষ্ঠানে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক অতিরিক্ত সচিব তাজুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, পরিসংখ্যান তথ্য ব্যবস্থাপানা বিভাগের এনডিসি সচিব ডঃ শাহনাজ আরেফিন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, পরিসংখ্যান তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) রেজাউল আযম ফারুকী। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রকল্প উইং এর পরিচালক আবুল কালাম আজাদ।সেনসাস উইং এর পরিচালক আব্দুল কাদির মিয়া। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রকল্প উইং এর পরিচালক সৈয়দা মারুফা শাকিসহ অন্যান্য প্রকল্পের পরিচালক, কম্পিউটার প্রোগ্রামার সোহেল ও বিভিন্ন বিভাগ থেকে প্রকল্পের তথ্য সংগ্রহকারী।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশকে ডিজিটালাইজেশন করার জন্য জনসাধারণের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে আইসিটি প্রকল্প কাজ করা হচ্ছে । এই প্রকল্পের লক্ষ্য হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেবা ব্যবহার করে দেশের আর্থসামাজিক তথ্য অর্জন করা। এছাড়া সুনির্দিষ্ট তথ্য সংগ্রহের মাধ্যমে দেশকে যোগাযোগ প্রযুক্তিতে এগিয়ে নেয়া। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রকল্পের মাধ্যমে দেশের প্রতিটি গৃহায়ণের প্রযুক্তি ব্যবহারের তথ্য সংগ্রহ করা।এছাড়াও সরকার দেশকে ডিজিটালাইজেশন করার যে উদ্যোগ নিয়েছেন তা বাস্তবায়ন করতে এ প্রকল্প কর্মসূচি বিশেষ ভূমিকা পালন করবে।প্রশিক্ষণ কর্মশালা ব্যক্তি ও খানা পর্যায় আইসিটি ব্যবহারের সুযোগ এবং এর প্রয়োগ পরিমাপ শীর্ষক জরিপ প্রকল্প নিয়ে আলোচনা করা হয়।

Check Also

বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান শেখ হাসিনা প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ থাইল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কে বিনিয়োগের পাশাপাশি বাংলাদেশের হাসপাতাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x