Friday , 3 May 2024
শিরোনাম

তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের অন্যায্য আচরণ সহ্য করবে না চীন

তাইওয়ান ইস্যুতে অন্যায্য আচরণ করলে চীন-মার্কিন যুক্তরাষ্ট্রকে আঘাত করবে বলে হুশিয়ারি উচ্চারণ করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। বর্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ভিডিও কলে কথা বলার সময় চীনের প্রেসিডেন্টে শি জিনপিং এ সতর্কতা জানান। শি এবং বাইডেনের মধ্যে প্রায় দুই ঘণ্টার ফোনালাপ হয়।

চীনা প্রেসিডেন্ট বলেন, তাইওয়ান ইস্যুতে অন্যায্য আচরণ করলে চীন-মার্কিন যুক্তরাষ্ট্রকে আঘাত করবে। এছাড়া তাইওয়ান ইস্যুতে অন্যায্য আচরণ সহ্য করা হবে না বলেও জানান তিনি।

এসময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, চীন-মার্কিন যুক্তরাষ্ট্রের উপর নেতিবাচক প্রভাব এড়াতে তাইওয়ান সমস্যাটি সঠিকভাবে পরিচালনা করা দরকার।

এদিকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে বেইজিং ‘বস্তুগত সহায়তা’ দিলে চীনের পরিণতির বিষয়ে প্রেসিডেন্ট শি জিনপিংকে স্মরণ করিয়ে দেয় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইউক্রেন ইস্যু নিয়ে শি বলেন, ইউক্রেইনে যে লড়াই-সংঘর্ষ চলছে তেমন সংঘাত কারোরই উপকারে আসে না। রাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রের সম্পর্ক সংঘাতের পর্যায়ে যাওয়া উচিত না। আর সংঘাত এবং সংঘর্ষ কোনও দেশেরই স্বার্থের পক্ষে যায় না।

তিনি আরও বলেন, চীন এবং যুক্তরাষ্ট্রের উচিত সঠিক পথে দ্বিপক্ষীয় সম্পর্ককে পরিচালিত করা এবং দুই পক্ষেরই আন্তর্জাতিকভাবে যে দায়িত্ব পালন করার আছে তা কাধে তুলে নিয়ে বিশ্বে শান্তি প্রতিষ্ঠার জন্য চেষ্টা করা উচিত ।

Check Also

নরসিংদীতে গারদে আটক বন্দীকে খাবার না দেওয়ার অভিযোগ

সাদ্দাম উদ্দিন রাজ নরসিংদী জেলা নরসিংদী জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে অবস্থিত গারদখানার এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x