Saturday , 18 May 2024
শিরোনাম

তালাকে শীর্ষে রাজশাহী, সংসার টিকিয়ে রাখতে বরিশাল

জনশুমারি ও গৃহগণনা-২০২২ এর প্রকাশিত প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, সারাদেশে বিয়ে বিচ্ছেদ বা তালাকের ঘটনা বেশি রাজশাহীতে। অন্যদিকে দেশের অন্যান্য বিভাগগুলোর মধ্যে সংসার টিকিয়ে রাখার শীর্ষে রয়েছে ররিশাল। তথ্য বলছে এ বিভাগের মানুষ বেশি সাংসারিক।

বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে(বিআইসিসি)পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতায় বিবিএস-এর মাধ্যমে বাস্তবায়িত প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রাথমিক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

জনশুমারি ২০২২ এর প্রকাশিত প্রতিবেদন তথ্য অনুযায়ী রাজশাহীতে অবিবাহিতের সংখ্যা ২৪.৩৮ শতাংশ। তবে বিবাহিতের সংখ্যায় ছাড়িয়ে গেছে সকল বিভাগকে। ৬৮.৯৭ শতাংশ বিবাহিত রাজশাহীতে। বিধবা বা বিপত্নীক রয়েছে ৫.৬৬ শতাংশ, তবে তালাকের হারও বেশি রাজশাহীতে, যা ০.৬১ শতাংশ এবং দাম্পত্য বিচ্ছিন্ন ০.৩৭ শতাংশ মানুষ।

অন্যদিকে দেশের বিভাগগুলোর মধ্যে সবচেয়ে বেশি সাংসারিক মানুষ বরিশাল বিভাগে। এই বিভাগে তালাক ও বিচ্ছেদের সংখ্যা অন্য বিভাগের তুলনায় খুবই কম।

বরিশাল বিভাগে ২৭ দশমিক ২০ শতাংশ মানুষ অবিবাহিত। এদিক থেকে বরিশালের নিচে অর্থাৎ, বিবাহে অনাগ্রহে মাত্র তিনটি বিভাগ রয়েছে। অপরদিকে বরিশালে বিবাহিত মানুষ ৬৬ দশমিক ৬৬ শতাংশ। এদিক থেকে এ বিভাগের চেয়ে এগিয়ে মাত্র তিনটি জেলা।

সে তুলনায় বরিশাল বিভাগে তালাক শূন্য দশমিক ২৯ শতাংশ। বরিশাল বিভাগে বিবাহ বিচ্ছেদ শূন্য দশমিক ৩১ শতাংশ। এ সংখ্যার নিচে আর কোনো বিভাগ নেই। অর্থাৎ বরিশাল বিভাগে তালাক ও বিচ্ছেদের সংখ্যা সবচেয়ে কম।

Check Also

৩য় শ্রেণির দুই শিশুকে হাত, মুখ বেঁধে পাশ/বিক নির্যা/তন

লালমনিরহাটে দুই শিশুকে পি/টি/য়ে হাসপাতালে পাঠালেন বখাটে সাগর ভ্যান্ডার আমি আপনার পা/য়/খা/না খাব, আমি চুরি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x