Sunday , 16 June 2024
শিরোনাম

দক্ষিণ কোরিয়ার মূকাভিনয় উৎসবে যাচ্ছেন জাভেদ

দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য ‘সিউল ফ্রেন্ডশিপ ফেস্টিভ্যালে অংশ নিচ্ছেন বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশান এর তথ্য-গবেষণা সম্পাদক ও নাট্যতরী থিয়েটার সভাপতি নাট্য নির্দেশক মুহাম্মদ ইকবাল জাভেদ।

আগামী ২৪-২৬ মে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে এ উৎসব অনুষ্ঠিত হবে। সেখানে জাভেদ মূকাভিনয় প্রদর্শন করবেন। সিউলের মেয়র ও সে হোন এর আমন্ত্রণে সারা বিশ্বের ১০০ টিরও বেশি দেশ এই উৎসবে অংশগ্রহন করবে।
মুহাম্মদ ইকবাল জাভেদ প্রাথমিক স্কুল জীবন থেকে বাংলাদেশ শিশু একাডেমির মাধ্যমে থিয়েটার চর্চা শুরু করেন। দীর্ঘ এই সময়ের মধ্যে দেশের বিভিন্ন মঞ্চে সফলতার সাথে মূকাভিনয় ও নাটকে অভিনয়, নাট্য নির্দেশনা ও প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন। এছাড়াও তিনি পাঁচটি শিশু নাটক রচনা করেছেন। নাটগুলো ঢাকা,চট্টগ্রাম, কক্সবাজার, গাজীপুর সহ বিভিন্ন জেলায় একাধিকবার মঞ্চায়িত হয়েছে। বর্তমানে তিনি ভারতের ন্যাশনাল মাইম ইনস্টিটিউটে মূকাভিনয়ে উচ্চতর ডিগ্রীতে অধ্যয়নরত আছেন। নাটকের পাশাপাশি তিনি দেশ ও বিদেশে নিয়মিত মূকাভিনয় সফলতার সাথে প্রদর্শনী করে যাচ্ছেন। মূকাভিনয়ে তার উল্লেখযোগ্য স্কেচ হলো – ভার্চুয়াল ভাইরাস, রক্তে অর্জিত বাংলা,মৌলিক অধিকার। তিনি মূকাভিনয়কে শুধু কোন শৈল্পিক চর্চার মাধ্যম নয় বরং এই শিল্পকে একটি আন্দোলন হিসেবেও দেখেন। শিউল ফ্রেন্ডশিপ ফেস্টিভ্যাল নিয়ে জিজ্ঞাসা করতেই তিনি বলেন, দেশের একজন নাগরিক ও শিল্পী হিসেবে যখন মাতৃভূমিকে কোন জায়গায় প্রতিনিধিত্ব করার সুযোগ পাই অবশ্যই সেটা ব্যক্তি হিসেবে বেশ গর্বের। তিনি আরো বলেন, আগামীতে মূকাভিনয় ও থিয়েটারের মাধ্যমে তিনি দেশের নাগরিকদের মাঝে সাংস্কৃতিক সচেতনতা বৃদ্ধির পাশাপাশি বিশ্বমঞ্চে দেশকে তুলে ধরার লক্ষ্যে নিরলস ভাবে কাজ করে যাবেন।

Check Also

কঠোর নজরদারিতে রয়েছে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত: সেনাপ্রধান

দেশের সংকটময় মুহূর্তসহ যেকোনো পরিস্থিতিতে অকুতোভয় দায়িত্ব পালনে সেনাবাহিনী সদা প্রস্তুত জানিয়ে সেনাবাহিনী প্রধান জেনারেল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x