Friday , 26 April 2024
শিরোনাম

নতুন আইফোনে থাকতে পারে স্যাটেলাইট সুবিধা

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল তাদের পরবর্তী আইফোনের নতুন তথা ১৪তম সংস্করণে স্যাটেলাইট ফোন কলের সুবিধা রাখতে পারে। সবশেষ তথ্য অনুযায়ী, অ্যাপল চলতি বছরের শেষের দিকে আইফোন ১৪ সিরিজ উন্মোচন করতে যাচ্ছে।

ব্লুমবার্গের সাংবাদিক মার্ক গুরম্যান ম্যাশেবলের তথ্যের ভিত্তিতে জানান, আসন্ন আইফোন ১৪ সিরিজে স্যাটেলাইট যোগাযোগ প্রযুক্তি থাকতে পারে। আইফোন ১৪-তে থাকতে পারে লো আর্থ অরবিট (এলইও) স্যাটেলাইট সুবিধা। কেননা ফোনটিতে থাকছে কাস্টমাইজড কোয়ালকম এক্স৬০ বেজব্যান্ড চিপ।

এলইও স্যাটেলাইটটি বিশেষ পরিচিতি লাভ করেছে ইলন মাস্কের স্টারলিংক ইন্টারনেট সার্ভিসের কারণে। এই এলইও হলো অপেক্ষাকৃত নিচু কক্ষপথে চলা স্যাটেলাইট। এগুলো করা হয়েছে দ্রুতগতির নিরবচ্ছিন্ন ইন্টারনেট সার্ভিস নিশ্চিত করার জন্য।

২০১৯ সালে গুঞ্জন ছড়িয়েছিল আইফোনের জন্য স্যাটেলাইট প্রযুক্তি তৈরি করছে অ্যাপল। অ্যাপল বিশ্লেষক মিং-চি কুও গত বছর আইফোন ১৩-তে স্যাটেলাইট যোগাযোগ প্রযুক্তি থাকবে বলে ধারণা দিয়েছিলেন।

কিন্ত স্যাটেলাইটের প্রযুক্তি দেখা যায়নি ফোনটিতে। আশা করা যাচ্ছে, এবার এই প্রযুক্তি থাকবে নতুন আইফোনে।

আইফোন ১৪-তে কিছু উল্লেখযোগ্য পরিবর্তনের আসতে চলেছে, যার মধ্যে কোনো মিনি সংস্করণ নেই। একটি পাঞ্চ-হোল ডিজাইন এবং ৪৮ মেগাপ্রিক্সেলের ক্যামেরা সেন্সর রয়েছে।

তথ্য সূত্র: টেকজুম ডটটিভি।

Check Also

বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান শেখ হাসিনা প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ থাইল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কে বিনিয়োগের পাশাপাশি বাংলাদেশের হাসপাতাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x