Wednesday , 8 May 2024
শিরোনাম

নামাজের কাতার গেলো কাবা থেকে তিন কিলোমিটার দূর পর্যন্ত

এবারের পবিত্র রমজান মাসের দ্বিতীয় শুক্রবার ছিল গতকাল। আর এদিন পবিত্র কাবা শরীফে তারাবির নামাজ আদায়ের জন্য জড়ো হয়েছিলেন লাখ লাখ মানুষ। মুসল্লিদের ভিড় এতই বেশি ছিল যে কাবার গ্র্যান্ড মসজিদ পেরিয়ে নামাজের কাতার গিয়েছিল তিন কিলোমিটারেরও বেশি দূরের মাআলা এলাকায়।

শনিবার (২৩ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

মাআলা এলাকায় মানুষের নামাজ পড়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ড্রোন থেকে তোলা এ ভিডিওতে দেখা যাচ্ছে, নিচে হাজার হাজার মানুষ গিজ গিজ করছেন। তবে কাবায় নামাজ পড়তে যাওয়া ব্যক্তিরা যেন কোনো ধরনের সমস্যায় না পড়েন সেটি নিশ্চিতে নিরলসভাবে কাজ করেছেন ভিড় সামলানোর দায়িত্বে থাকা কর্মকর্তা ও কর্মচারীরা।

আল মাআলা মক্কার একটি প্রসিদ্ধ এলাকা। সেখানে অনেক আবাসিক ও বাণিজ্যিক ভবন রয়েছে। এছাড়া এই এলাকায় রয়েছে আল মাআলা কবরস্থান। যা মক্কার অন্যতম পুরোনো একটি কবরস্থান। মহানবী হযরত মোহাম্মদ (সাঃ)-এর অনেক সঙ্গী এবং ইসলামিক ব্যক্তিত্ব এই কবরে শুয়ে আছেন।

এদিকে পবিত্র রমজান মাস আসলে মক্কায় লাখ লাখ মানুষের সমাগম ঘটে। কেউ কেউ ছুটে আসেন অন্যান্য দেশ থেকে। আবার কেউ কেউ আসেন সৌদির বিভিন্ন অঞ্চল থেকে। মহিমান্বিত ও পবিত্র এ মাসটি কাবার কাছে কাটাতে চান তারা। এছাড়া অনেকে ওমরাহ হজও পালন করেন।

রমজান মাসের এই ভিড় যেন খুব ভালোভাবে সামাল দেওয়া যায় সেটি নিশ্চিতে অনেক আগে থেকেই পরিকল্পনা করে রেখেছে সৌদির সরকার।

সূত্র: গালফ নিউজ

Check Also

১৩৯ উপজেলায় ভোটগ্রহণ চলছে

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে দেশের ৫৯ জেলার ১৩৯টি উপজেলায় ভোটগ্রহণ চলছে। আজ বুধবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x