Tuesday , 7 May 2024
শিরোনাম

নিরাপদ সড়ক: বিশ্বব্যাংক থেকে ৩৫৮ মিলিয়ন ডলার ঋণ নিচ্ছে বাংলাদেশ

নিরাপদ সড়কের জন্য বিশ্বব্যাংক থেকে ৩৫৮ মিলিয়ন ডলার ঋণ নিচ্ছে বাংলাদেশ। অনুমোদন হওয়া এই ঋণের সুদের হার ১ দশমিক ২৫ শতাংশ এবং সার্ভিস চার্জ শুন্য দশমিক ৭৫ শতাংশ।

আগামী ৩০ বছরের মধ্যে এই ঋণ পরিশোধ করতে হবে। তবে প্রথম ৫ বছর কোনো অর্থ শোধ করতে হবে না।

মঙ্গলবার বিশ্বব্যাংক থেকে জানানো হয়েছে, উচ্চ-ঝুঁকিপূর্ণ মহাসড়ক ও জেলা সড়কে দুর্ঘটনায় প্রাণহানি ও আহতদের সংখ্যা কমাতে এই ঋণ সহায়তা দেওয়া হচ্ছে।

বিশ্বব্যাংক জানিয়েছে, এই নিরাপদ সড়ক প্রকল্প বাংলাদেশকে ২০৩০ সালের মধ্যে সড়ক নিরাপত্তায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে।

নিরাপদ সড়কের পাইলট প্রকল্প হিসেবে দুটি জাতীয় মহাসড়ক এন-৪ (গাজীপুর-এলেঙ্গা) এবং এন-৬ (নাটোর থেকে নবাবগঞ্জ) নির্ধারণ করা হয়েছে। প্রকল্পে উন্নত প্রকৌশল নকশা, স্বাক্ষর এবং চিহ্নিতকরণ, পথচারীদের সুবিধা, সড়কের গতি, জরুরি সেবা ইত্যাদি বিষয়গুলো থাকবে। এই উদ্যোগগুলো সড়ক ২টিতে ৩০ শতাংশের বেশি সড়ক দুর্ঘটনা কমাতে সহায়তা করবে।

বাংলাদেশ ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, ‘সড়ক দুর্ঘটনা স্থায়ীভাবে প্রতিবন্ধী হওয়ার প্রধান কারণ এবং শিশু মৃত্যুর চতুর্থ প্রধান কারণ। সড়ক দুর্ঘটনা অসামঞ্জস্যপূর্ণভাবে দরিদ্র পরিবারগুলোকে প্রভাবিত করে। বাংলাদেশে সড়কের নিরাপত্তা উন্নত করা একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক এবং উন্নয়ন অগ্রাধিকার।’

‘এই প্রকল্প বাংলাদেশে সড়ক নিরাপত্তা ব্যবস্থাপনা উন্নত করতে এবং মানুষের জীবনের মর্মান্তিক ক্ষয়ক্ষতি কমানোর জন্য একটি ব্যাপক কর্মসূচি তৈরি করতে সহায়তা করবে,’ তিনি যোগ করেন।

 

Check Also

গ্রামে লোডশেডিং না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

গ্রামাঞ্চলে লোডশেডিং না করার জন্য নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শহরেও যাতে লোডশেডিং না হয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x