Wednesday , 8 May 2024
শিরোনাম

পর্দা উঠলো আইজিপি কাপ পুলিশ কাবাডি চ্যাম্পিয়নশিপের

জাতীয় পর্যায়ে ভালো খেলোয়াড় অন্বেষণ ও পুলিশ বাহিনীর মধ্য থেকে ভালো কাবাডি খেলোয়াড় তৈরির লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে শুরু হলো ‘বাংলাদেশ পুলিশ কাবাডি চ্যাম্পিয়নশিপ ২০২২’।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ(ডিএমপি) বনাম বান্দরবন জেলা পুলিশের মধ্যকার খেলা দিয়ে শুরু হয় এই চ্যাম্পিয়নশিপের যাত্রা। এই চ্যাম্পিয়নশিপে ৪টি গ্রুপে মোট ১৫টি দল অংশগ্রহণ করছে। লীগ পদ্ধতিতে অনুষ্ঠিত এই খেলায় ৪টি গ্রুপের মধ্যে ‘ক’ গ্রুপে রয়েছে ডিএমপি, এসএমপি, ময়মনসিংহ রেঞ্জ ও চট্টগ্রাম রেঞ্জ। ‘খ’ গ্রুপে রয়েছে ঢাকা রেঞ্জ, সিএমপি ও ইন্ডস্ট্রিয়াল পুলিশ-৪। ‘গ‘ গ্রুপে রয়েছে এপিবিএন, আরএমপি, রংপুর রেঞ্জ ও সিলেট রেঞ্জ। আর গ্রুপ ‘ঘ’ তে রয়েছে কেএমপি, খুলনা রেঞ্জ, আরআরএফ বরিশাল ও রাজশাহী রেঞ্জ।

 

আজ রবিবার (২৮ আগস্ট ২০২২) সকালে মিরপুর পিওএম কাবাডি মাঠে এই টুর্নামেন্টে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঢাকা রেঞ্জ ডিআইজি ও বাংলাদেশ পুলিশ কাবাডি চ্যাম্পিয়নশিপ ২০২২ টুর্নামেন্ট পরিচালনা কমিটির সভাপতি হাবিবুর রহমান, বিপিএম(বার), পিপিএম(বার)। এ সময় বাংলাদেশ পুলিশের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

কাবাডি চ্যাম্পিয়নশিপের উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা রেঞ্জ ডিআইজি বলেন, ‘‘কাবাডি একটি অত্যন্ত আনন্দঘন ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলা। এ খেলাটি স্বল্প খেলোয়ারের সমন্বয়ে খুব কম সময়ে সম্পন্ন হয়ে থাকে। কাবাডি আমাদের জাতীয় খেলা। গ্রামগঞ্জের যেকোন জায়গায় এ খেলাটি দেখা যায়”।

 

তিনি বলেন, “জাতীয় পর্যায়ে এ খেলাটির পরিচালনায় রয়েছে বেশিরভাগ পুলিশ কর্মকর্তা। পুলিশ ব্যবস্থাপনায় বাংলাদেশ কাবাডি খেলা এগিয়ে যাচ্ছে। বর্তমান কাবাডি কমিটি দায়িত্ব নেওয়ার পর এ খেলায় প্রাণ ফিরেছে। ন্যাশনাল চ্যাম্পিয়নশিপে পুলিশ টিমের অবস্থা স্মরণকালের চেয়ে ভালো। আমরা সর্বোচ্চ চেষ্টা করছি এই টিমটিকে ভাল করার”।

প্রধান অতিথি বলেন, ‘‘টুর্নামেন্টের মাধ্যমে আমরা পুলিশ বাহিনীর মধ্য থেকে মেধাবী ও ভালো মানের খেলোয়াড় তৈরি করছি, যারা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কৃতিত্ব দেখাচ্ছে। পুলিশের ইউনিট পর্যায়ে কাবাডি দল গঠন করা হচ্ছে যেন ভালো খেলোয়াড় পাওয়া যায়”।

 

মিরপুর পুলিশ লাইন্স কাবাডি মাঠে প্রতিদিন ৬টি করে খেলা অনুষ্ঠিত হবে। প্রত্যেক গ্রুপের চাম্পিয়ন ও রানার্স আপ মোট ৮টি দল নক আউট পদ্ধতিতে কোয়ার্টার ফাইনালে অংশগ্রহণ করবে। সেখান থেকে সেমিফাইনালে ৪টি দল ও সর্বশেষ চূড়ান্ত প্রতিযোগিতায় ২টি দল অংশগ্রহণ করবে।

 

উদ্বোধনী খেলায় মাধ্যমে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর কাবাডি দল ৪৯-২৩ পয়েন্টে চট্টগ্রাম রেঞ্জকে দলকে পরাজিত করেছে।

দিনের অপর খেলায় ঢাকা রেঞ্জ কাবাডি দল ৬০-২৭ পয়েন্টে সিএমপি কাবাডি দলকে পরাজিত করে। আর এপিবিএন কাবাডি দল ৩৮-২১ পয়েন্টে সিলেট রেঞ্জকে পরাজিত করে।

 

আগামী ২ সেপ্টেম্বর একই ভেন্যুতে সেমি ফাইনাল খেলা এবং ৪ সেপ্টেম্বর ফাইনাল খেলা ও বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে পর্দা নামবে বাংলাদেশ পুলিশ কাবাডি চ্যাম্পিয়নশিপ ২০২২।

Check Also

১৩৯ উপজেলায় আজ ভোট, ইসির যত প্রস্তুতি

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোট গ্রহণ বুধবার (৮ মে) অনুষ্ঠিত হবে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x