Friday , 17 May 2024
শিরোনাম

পশ্চিম তীর ও গাজায় ইসরায়েলি হামলা, ৬ ফিলিস্তিনি নিহত

দখলকৃত পশ্চিম তীরে পৃথক অভিযানে অন্তত পাঁচজন ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। এছাড়া অবরুদ্ধ গাজা উপত্যকায় পৃথক একটি ঘটনায় আরও এক ফিলিস্তিনি নিহত হয়। বুধবার (২০ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে অভিযান চালানোর সময় তিন ফিলিস্তিনিকে হত্যা করে ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, ওই অভিযানে আরও অন্তত ৩০ জন আহত হয়েছে। নিহতদের নাম এখনও জানা যায়নি।

আল জাজিরার খবরে বলা হয়, গাজায় নিহত ফিলিস্তিনি তরুণকে ইউসেফ সালেম রেদওয়ান বলে শনাক্ত করা হয়েছে। তার বয়স ২৫ বছর। গাজার পূর্বাঞ্চলীয় খান ইউনিস শহরে তাকে গুলি করে ইসরায়েলি বাহিনী।

গাজায় ফিলিস্তিনি তরুণের হত্যার বিষয়টি নিশ্চিত করেনি ইসরায়েলি বাহিনী। তবে তারা বলছে যে, দাঙ্গাকারীরা জড়ো হয়েছিল এবং বেশ কয়েকটি বিস্ফোরক ডিভাইস দিয়ে তারা হামলার চেষ্টা করে। ইসরায়েলি বাহিনী সেখানে ড্রোন হামলা চালিয়েছে।

এর আগে গত রোববার অবরুদ্ধ গাজা থেকে বের হওয়ার একমাত্র পথ বেইত হ্যানউন ক্রসিং বন্ধ করে দেয় ইসরায়েল। ফলে গাজা থেকে প্রায় ১৮ হাজার ফিলিস্তিনি কাজে যোগ দিতে পারছেন না। এর প্রতিবাদেই রাস্তায় নেমে বিক্ষোভ করেন ফিলিস্তিনিরা। এ সময় বিক্ষোভকারীদের ওপর ইসরায়েলি বাহিনী গুলি ও টিয়ারগ্যাস ছুঁড়লে বেশ কয়েকজন ফিলিস্তিনি আহত হয়।

চলতি বছর এখন পর্যন্ত ইসরায়েলি হামলায় দুই শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছে। বিপরীতে ইসরায়েলের মারা গেছে ২৭ জন। অভিযোগ রয়েছে, আন্তর্জাতিক আইনে নিষিদ্ধ হওয়া সত্ত্বেও ফিলিস্তিনি এলাকায় হাজার হাজার বসতি নির্মাণ করে আসছে ইসরায়েল।

Check Also

মসজিদে তালা দিয়ে আগুন, ১১ মুসল্লির মৃত্যু

নাইজেরিয়ায় মসজিদে আগুনে পুড়ে ১১ মুসল্লি নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও বহু মানুষ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x