Wednesday , 8 May 2024
শিরোনাম

প্রতিষ্ঠা দিবস পালিত হলো সৌদি আরব

ইমরান নাজির, সৌদি আরব প্রতিনিধি।। আজ প্রথমবারের মতো প্রতিষ্ঠা দিবস উদযাপন করলো সৌদি আরব। প্রায় এক মাস আগে, বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ২২ ফেব্রুয়ারিকে বার্ষিক সৌদি প্রতিষ্ঠা দিবস হিসেবে চিহ্নিত করে একটি রাজকীয় আদেশ জারি করেছিলেন। এটি প্রায় তিন শতাব্দী আগে প্রথম সৌদি রাষ্ট্র প্রতিষ্ঠার বার্ষিকী উদযাপনের জন্যও প্রথম। যেমন, এই বছর থেকে, কিংডম প্রতি বছর দুটি জাতীয় স্মারক উদযাপন করবে: সৌদি জাতীয় দিবস, যা ২৩ সেপ্টেম্বর, ১৯৩২-এ রাজা আবদুল আজিজ আল সৌদের অধীনে তৃতীয় সৌদি রাষ্ট্রের একীকরণকে সম্মান করে; এবং সৌদি প্রতিষ্ঠা দিবস, যা ২২ ফেব্রুয়ারী, ১৭২৭ সালে অগ্রগামী সৌদি ইমাম মুহাম্মদ বিন সৌদের অধীনে প্রথম সৌদি রাষ্ট্র প্রতিষ্ঠার স্মরণ করে।

দুটি শ্রদ্ধা নিখুঁতভাবে আধুনিক সৌদি আরবের সারাংশ প্রতিফলিত করে। জাতীয় দিবস হল যেদিন কিংডম তার বর্তমান রূপ নিয়েছিল; বর্তমান সময়ের বৈশ্বিক শক্তি নির্মাণের বহু দীর্ঘ বছরের সূচনা। অন্যদিকে, প্রতিষ্ঠা দিবস রাশিদুন খিলাফত রাষ্ট্রের পর আরব উপদ্বীপে প্রথম পূর্ণাঙ্গ রাষ্ট্র প্রতিষ্ঠার উদযাপন করে। হিজাজ থেকে লেভান্টে উমাইয়াদের অভিবাসনের পর আরব তার “রাষ্ট্রের অনুভূতি” হারিয়েছিল, যেখানে তারা তাদের রাষ্ট্র প্রতিষ্ঠা করেছিল; এবং আব্বাসীয়দের মক্কা থেকে ইরাকে স্থানান্তর, যেখানে তারা উমাইয়া রাজ্যের উত্তরাধিকারী প্রতিষ্ঠা করেছিল।
রাশিদুন খিলাফত পরবর্তী বিভিন্ন ঐতিহাসিক যুগে, উমাইয়া এবং আব্বাসীয় রাষ্ট্র থেকে শুরু করে ইসলামী বিজয়ের সময় বিভিন্ন রাষ্ট্রে, আরব উপদ্বীপে কোন রাষ্ট্র বা সরকারী কাঠামো ছিল না। রাজনৈতিক জীবনের শাসন ব্যবস্থা ছিল উপজাতীয় বা আঞ্চলিক। কিছু ক্ষেত্রে, এটি একটি ছোট, দুর্বল রাষ্ট্রের রূপও নিয়েছিল যার সীমানা ঘেঁষা বৃহত্তর রাজ্যগুলির তুলনায় কোন প্রভাব নেই।

উমাইয়া, আব্বাসীয় বা পরবর্তী অন্য কোনো খিলাফত পৃথিবীর এই অংশে আরব উপদ্বীপে যতটা ব্যস্ত ছিল না, যতটা ছোট আশেপাশে এটি প্রতিষ্ঠিত হয়েছিল। এইভাবে, ইসলামের প্রথম দোলনাটি কয়েক শতাব্দী ধরে উপড়ে ফেলা হয়েছিল, যতক্ষণ না মুহাম্মদ বিন সৌদের ব্যক্তিত্বে এই অঞ্চলে একটি ঐশ্বরিক আশীর্বাদ প্রদান করা হয়েছিল, যিনি এর ঐতিহাসিক তাত্পর্য এবং নবী মুহাম্মদ (সা.) দ্বারা প্রতিষ্ঠিত রাষ্ট্রের প্রতিষ্ঠাতা নীতিগুলিকে পুনরুজ্জীবিত করেছিলেন।
আরব উপদ্বীপের বিভিন্ন অংশে সত্যিকারের রাষ্ট্রের ধারণা প্রসারিত করার পর, এই অঞ্চলের উপজাতি এবং শহরগুলি পর্যায়ক্রমে মুহাম্মদ বিন সৌদের রাজ্যে যোগ দেয়, যা তাকে রাশিদুন খিলাফতের পরে আরবে “রাষ্ট্রের ধারণা” পুনরুদ্ধারকারী প্রথম মুসলিম আরব শাসক হিসাবে গড়ে তোলে। .

অতএব, প্রতিষ্ঠা দিবসের তাৎপর্য শক্তিশালী, ন্যায্য রাষ্ট্রের ভিত্তি উদযাপনের বাইরেও প্রসারিত হয়েছে যাকে সৌদিরা আজকে বাড়িতে বলে: এটি ইসলামের প্রথম দোলনার ঐতিহাসিক গুরুত্বের পুনরুজ্জীবনেরও স্মরণ করে।

Check Also

রিয়াদে প্রিমিয়ার ফুটবল লীগের ফাইনাল অনুষ্ঠিত

আরিফুল ইসলাম, সৌদি আরব প্রতিনিধি।। রিয়াদের উত্তর হারায় কয়েক হাজার প্রবাসী দর্শকের উপস্থিতিতে ৭তম প্রিমিয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x