Sunday , 28 April 2024
শিরোনাম

প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশের উচ্চশিক্ষাকে আন্তর্জাতিকীকরণ করা হয়েছে : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশের উচ্চশিক্ষাকে আন্তর্জাতিকীকরণ করা হয়েছে। তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দেশে উচ্চশিক্ষার ওপর জোর দিয়েছেন। গত ১৪ বছরে বাংলাদেশে অনেক প্রাইভেট ইউনিভার্সিটি গড়ে উঠেছে। এগুলোর মধ্যে অনেক বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ও আছে।

শনিবার (১৫ অক্টোবর) রাতে চট্টগ্রাম নগরীর হোটেল রেডিসন ব্লু’র নীলগিরি হলে চট্টগ্রামের প্রিমিয়ার ইউনিভার্সিটিতে ইউনিভার্সিটি অব টেকনোলজি-সিডনি (ইউটিএস) কোর্সের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, প্রিমিয়ার ইউনিভার্সিটি সৌভাগ্যবান এবং তিনি চট্টগ্রামের একজন ব্যক্তি হিসেবেও অত্যন্ত সৌভাগ্যবান যে এই কোর্সটি প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে চালু হতে যাচ্ছে। এটি বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য অনেক সুযোগ নিয়ে আসবে, তারা এখানে প্রথম বর্ষের কোর্স শেষ করে ডিপ্লোমাধারী হবে। এরপর তারা দুইবছর পড়ালেখা করে ব্যাচেলর ডিগ্রি পাবে।

তিনি বলেন, একজন শিক্ষার্থী যদি অস্ট্রেলিয়ায় এক বছরের জন্য একই ডিপ্লোমা করতে যায় তার ২০ লাখ টাকা প্রয়োজন, কিন্তু এখানে তার প্রয়োজন সাড়ে সাত লাখ টাকা।

চট্টগ্রামকে একটি বাণিজ্যিক নগরী উল্লেখ করে ড. হাছান মাহমুদ বলেন, চট্টগ্রাম বাংলাদেশের প্রধান বন্দর নগরী হওয়ায় ৯৩ শতাংশ আমদানি-রপ্তানি কার্যক্রম এই বন্দর দিয়েই হয়।

তিনি ইউটিএসকে চট্টগ্রামের প্রিমিয়ার ইউনিভার্সিটিতে তাদের আরো কোর্স সম্প্রসারণ করার জন্য অনুরোধ করে বলেণ, এতে অন্যান্য ডিসিপ্লিনের শিক্ষার্থীরাও এখানে প্রবেশ করতে পারবে। ফলে প্রিমিয়ার ইউনিভার্সিটি বিশ্বমানের বিশ্ববিদ্যালয়ে পরিণত হবে।

প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য ড. অনুপম সেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী। ইউটিএস কলেজের ব্যবস্থাপনা পরিচালক অ্যালেক্স মারফি এবং বিইআরআই-এর প্রতিষ্ঠাতা ও সিইও ডা. আরিফ জুবেয়ার গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন।

Check Also

‘ঢাকার তাপমাত্রা বিবেচনা করে সারা দেশের বিদ্যালয় বন্ধ করা যুক্তিযুক্ত নয়’

ঢাকার বর্তমান তাপমাত্রা বিবেচনা করে সারা দেশের বিদ্যালয়ের সিদ্ধান্ত নেয়ার মানসিকতা পরিহার করার আহ্বান জানিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x