Friday , 26 April 2024
শিরোনাম

প্রবাসীর স্ত্রীর ধর্ম ভিন্ন হলে নিতে হবে ‘স্বাধীন ইকামা’

প্রবাসীর স্ত্রীর ধর্ম যদি তার স্বামীর থেকে আলাদা তাকে অবশ্যই একটি স্বাধীন (পৃথক) ইকামা নিতে হবে বলে জানিয়েছে দেশটির পাসপোর্টের জেনারেল ডিরেক্টরেট (জাওয়াজত)।

সংস্থাটি বলেছে যে, একজন প্রবাসীর স্ত্রী যার ধর্ম তার স্বামীর থেকে আলাদা তাকে অবশ্যই একটি স্বাধীন ইকামা নিতে হবে।

প্রবাসী যদি একটি পরিবারের প্রধান হন এবং তার স্ত্রী এবং তার নাবালক সন্তানকে তার বসবাসের অনুমতিতে (ইকামা) যোগ করতে চান সে ক্ষেত্রে তার ধর্ম থেকে স্ত্রীর ধর্ম থেকে ভিন্ন হলে স্ত্রীকে ৫০০ সৌদি রিয়েল নির্ধারিত ফি দিয়ে একটি স্বাধীন ইকামা নিতে হবে।

পরিবারের প্রধানের আবাসিক অনুমতিপত্রে স্ত্রী এবং নাবালক সন্তানদের যোগ করার অনুরোধ করার জন্য যে পদ্ধতিগুলি গ্রহণ করতে হবে সেটাও জানিয়েছে জাওয়াজাত।

এতে বলা হয়েছে যে: প্রথমে, পরিবারের প্রধানকে আবেদনপত্রটি পূরণ করতে হবে এবং পাসপোর্টে লিপিবদ্ধ তথ্যের সাথে বাস্তবতার সাথে মিল রাখতে হবে এবং তারপরে ফর্মটিতে স্বাক্ষর করতে হবে।

দ্বিতীয়ত, পরিবারের প্রধানকে অবশ্যই তার স্ত্রী এবং সন্তানদের পাসপোর্ট আনতে হবে যাকে তিনি তার ইকামাতে যোগ করতে চান, এর পাশাপাশি সৌদি দূতাবাস কর্তৃক তাদের অভিভাবকের সাথে থাকার জন্য একটি প্রবেশ ভিসা বা বৈধ বা আনুষ্ঠানিক নথিপত্র আনতে হবে।

জাওয়াজাত আরও বলেছে যে, পদ্ধতিগুলির মধ্যে ৪ৗ ৬ আকারে পরিবারের প্রতিটি সদস্যের একটি পৃথক এবং রঙিন ছবি আনার পাশাপাশি পরিবারের প্রধানের আসল ইকামা আনতে। সেটি মূল আবেদনপত্রের সাথে যুক্ত করতে হবে।

যে স্ত্রীকে পরিবারের প্রধান তার ইকামায় যোগ করতে চায় এবং সে যদি তাকে সৌদি আরবে বিয়ে করে থাকে, জাওয়াজাত উল্লেখ করেছে যে তার স্পন্সরশিপ (কাফালা) প্রথমে তার স্বামীর কাছে হস্তান্তর করতে হবে। এছাড়া বিবাহ চুক্তির একটি অনুলিপি আনার পর এবং আইন দ্বারা নির্ধারিত ফি প্রদান করতে হবে। তারপর স্বামীর ইকামায় তার নাম যুক্ত হবে।

সৌদি আরবে জন্মগ্রহণকারী অপ্রাপ্তবয়স্ক শিশুদের ক্ষেত্রে, যাদের পরিবারের প্রধান তার ইকামাতে যোগ করতে চান, তাকে অবশ্যই তাদের জন্মসনদপত্রের আসল এবং একটি ফটোকপি আনতে হবে।

উল্লেখিত, পদ্ধতিগুলির জন্য অনুমোদিত হাসপাতাল বা ক্লিনিকগুলির একটি থেকে একটি মেডিকেল রিপোর্ট প্রয়োজন। যা পরিবারের প্রধান স্বয়ংক্রিয়ভাবে রিপোর্ট পাঠাতে পারেন।

এ বিষয়ে জাওয়াজাত একটি ওয়েবসাইট সংযুক্ত করেছে। সেখানে অনুমোদিত হাসপাতাল বা ক্লিনিকগুলিকে যুক্ত করা হয়েছে। উল্লেখিত হাসপাতাল ও ক্লিনিকে দেয়া সার্টিফিকেট গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে। ওয়েবসাইটটি হলো:

https://www.efada.com.sa/EMC.UI/Hospitals/HospitalListForUnregistredUsers.aspx

খবর: সৌদি গেজেটের।

Check Also

বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান শেখ হাসিনা প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ থাইল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কে বিনিয়োগের পাশাপাশি বাংলাদেশের হাসপাতাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x