Thursday , 2 May 2024
শিরোনাম

ফাইজারের বিরুদ্ধে মামলা করেছে মডার্না

ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে মেধাস্বত্ব লঙ্ঘনের অভিযোগে ফাইজার ও এর জার্মান অংশীদার বায়োএনটেকের বিরুদ্ধে মামলা করেছে মার্কিন ওষুধ প্রস্তুতকারী কোম্পানি মডার্না। করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে মেধাস্বত্ব অধিকার লঙ্ঘন করায় কোম্পানি দুইটির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে মডার্না।

শুক্রবার এক বিবৃতিতে মডার্না জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের একটি ডিস্ট্রিক্ট কোর্ট এবং জার্মানির ডুসেলডর্ফের একটি আঞ্চলিক আদালতে মামলা দায়ের করা হয়েছে। এতে আর্থিক ক্ষতিপূরণ দাবি করা হয়েছে

মডার্নার পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, করোনা মহামারির বহু আগে তারা টিকা তৈরির এমআরএনএই প্রযুক্তি উদ্ভাবন করেছে। ফাইজার-বায়োএনটেক সেই প্রযুক্তি নকল করে টিকা তৈরি করেছে।

এক বিবৃতিতে মডার্না জানিয়েছে, ফাইজার ও বায়োনটেক দুই ধরনের বুদ্ধিবৃত্তিক সম্পত্তি নকল করেছে। যার মধ্যে একটি এমআরএনএ কাঠামোর সঙ্গে জড়িত। তাদের বিজ্ঞানীরা ২০১০ সালে প্রযুক্তিটির বিকাশ শুরু করে ও ২০১৫ সালে মানব পরীক্ষায় জন্য প্রস্তুত করা হয়।

বিবৃতিতে মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টেফান ব্যানসেল বলেন, এক দশক ধরে কোটি কোটি ডলার ব্যয়ে যেই এমআরএনএ প্রযুক্তি আমরা তৈরি করেছি, সেটিকে রক্ষা করতেই এই মামলা।

মডার্না ও ফাইজার উভয় কোম্পানি এমআরএনএ প্রযুক্তিতে টিকা তৈরি করেছে। যেগুলো টিকা তৈরির প্রচলিত প্রযুক্তি থেকে আলাদা। প্রচলিত প্রযুক্তিতে যে কোনো ভাইরাসের টিকা তৈরি সময় ভাইরাসটির দুর্বল রূপ ব্যবহার করা হয়। যাতে যার শরীরে দেওয়া হচ্ছে তার অ্যান্টিবডি যাতে পরবর্তীতে সহজে ওই ভাইরাসকে চিহ্নিত করতে পারে।

তবে এমআরএনএ প্রযুক্তি করোনা ভাইরাসের পৃষ্ঠে পাওয়া স্পাইক প্রোটিনের মতো একটি স্পাইক প্রোটিন কোষগুলোতে তৈরি করে তবে এটি ক্ষতিকর নয়। এই স্পাইক প্রোটিন তৈরি করার পরে কোষগুলো আসল ভাইরাস চিনতে ও লড়াই করতে পারে।

Check Also

নরসিংদীতে গারদে আটক বন্দীকে খাবার না দেওয়ার অভিযোগ

সাদ্দাম উদ্দিন রাজ নরসিংদী জেলা নরসিংদী জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে অবস্থিত গারদখানার এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x