Wednesday , 1 May 2024
শিরোনাম

ফিটনেস ও নৌযান সংক্রান্ত কাজে আর ঢাকায় যেতে হবে না: চাঁদপুরে নৌপরিবহন প্রতিমন্ত্রী

মনির হোসেন :  নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, আমাদের বালু দরকার, তবে অপরিকল্পিতভাবে নয়। অবৈধ ও অপরিকল্পিতভাবে বালু উত্তোলনকারীরা যত শক্তিশালী হোক না তাদের বিরুদ্ধে প্রশাসন যথাযথ ব‍্যবস্থা নেবে।

চাঁদপুরে আন্তর্জাতিক মানের নদীবন্দর স্থাপন করা হবে উল্লেখ করে তিনি বলেন, চাঁদপুরে নৌপরিবহন অধিদপ্তরের অফিস খোলা হয়েছে। নৌযানের ফিটনেস ও নৌযান সংক্রান্ত কোনো কাজের জন‍্য আর ঢাকায় যেতে হবে না। সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে যাবে।

প্রতিমন্ত্রী শনিবার চাঁদপুরে শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০২২’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। ‘প্রশিক্ষিত জনবল ও নিরাপদ জলযান, নৌ নিরাপত্তায় রাখবে অবদান’ প্রতিপাদ্যকে সামনে রেখে ১৯ মে থেকে দেশব্যাপী নৌ নিরাপত্তা সপ্তাহ ২০২২ শুরু হয়।

নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর এ জেড এম জালাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন‍্যান‍্যের মধ‍্যে বক্তব‍্য রাখেন- নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, নৌযান মালিক মাহবুব উদ্দিন আহমেদ বীর বিক্রম, নৌযান মালিক আব্দুর রব ভূঁইয়া, বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. নুরুল হক, বাংলাদেশ কোস্টাল শিপ ওনার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম‍্যান শেখ মাহফুজ হামিদ এবং নৌপরিবহন অধিদপ্তরের চিফ ইঞ্জিনিয়ার অ্যান্ড শিপ সার্ভেয়ার মো. মনজুরুল কবীর।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নদীর প্রবাহ বজায় রাখতে হবে। নতুবা নদীমাতৃক বাংলাদেশকে রক্ষা করা যাবে না। প্রশিক্ষিত নৌযান শ্রমিক তৈরিতে সরকার কাজ করছে। পাঁচটি মেরিন একাডেমি প্রতিষ্ঠা করা হয়েছে। প্রতিটি বিভাগীয় শহরে মেরিন একাডেমি প্রতিষ্ঠা করা হবে। নাবিকদের প্রশিক্ষিত করতে মাদারীপুরে ন‍্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট(এন এম আই) এবং নৌযান শ্রমিকদের প্রশিক্ষিত করে তুলতে বরিশাল ও মাদারীপুরে শিপ পার্সোনেল ট্রেনিং সেন্টার (এসপিটিসি) প্রতিষ্ঠা করা হয়েছে। কুড়িগ্রামে এন এম আই প্রতিষ্ঠা করা হবে।

প্রশিক্ষিত নৌযান শ্রমিকদের জাহাজে নিয়োগ দিতে প্রতিমন্ত্রী নৌযান মালিকদের প্রতি আহ্বান জানান।

প্রতিমন্ত্রী পরে মুন্সিগঞ্জের গজারিয়ায় মাঝনদীতে বিআইডব্লিউটিএ আয়োজিত ‘নৌ দুর্ঘটনা কবলিত নৌযান উদ্ধার মহড়া কার্যক্রম’ পরিদর্শন ও তিনদিনব‍্যাপি বার্ষিক মহড়া ২০২২ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন।

 

Check Also

দেশজুড়ে বৃষ্টির সুখবর দিলো আবহাওয়া অফিস

দেশে টানা তাপপ্রবাহ চলছে। এরমধ্যে কোথাও কোথাও তাপপ্রবাহ অতি তীব্র আকার ধারণ করেছে। চুয়াডাঙ্গায় চলতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x