Friday , 3 May 2024
শিরোনাম

“বই পড়লে নিজস্ব একটা জগৎ তৈরি করা যায়”-শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি

পূর্নয় এর আয়োজনে চাঁদপুর প্রেসক্লাব প্রাঙ্গনে গতকাল দুপুর ১ঃ৩০ মিনিটে উদ্ভোদন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এডভাইজার নাজমুল হাসান তারেক এবং সাধারণ সম্পাদক মাহি কানিজের যৌথ পরিচালনায়

প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।

তিনি বলেন, আমি ছোট বেলায় খেলাধুলায় খুব বেশি ভালো ছিলাম না, খুব বেশি জোরে দৌড়াতে পারতাম না কিন্তু দুই একটা খেলা ছিলো সেগুলোতে অংশ নিতাম যেগুলো ভালো দৌড়াতে না পারলেও চলতো। হয়তো দৌড় দিয়ে সবার পরে পৌছতাম তবে অংকটা করে, সুইটা গেথে সবার আগে চলে আসতাম। এই করে ছোট বেলা থেকে পুরস্কার পেয়ে পেয়ে অনেক বই আমার জমা হয়ে গেছে। নিজের একটা ছোট খাটো লাইব্রেরিও ছিলো। বাড়িতে বাবা মায়েরও একটা লাইব্রেরি ছিলো সেই কারনেই বইয়ের প্রতি একটা ভালবাসা ছোট বেলা থেকেই হয়ে গেছে,

তিনি আরও বলেন, বই পড়লে নিজস্ব একটা জগৎ তৈরি করা যায়, নিজের জন্য আনন্দ তৈরি করা যায়, বই পড়া নিজেকে খুশি করার জন্য ভালো একটা উপায়। আমাদের জাতির পিতা রাজনীতিবিদ না হয়ে যদি লেখক হতেন তাহলেও দেশ জুড়ে তার নাম থাকতেন। এইযে মাত্র ১০ টাকা মূল্য দিয়ে একটি বই পাওয়া এটি নিসন্দেহে ভালো কাজ। বক্তব্য শেষে পূর্নয়ের সাফল্য কামনা করে শুভ উদ্ভোদন ঘোষণা করেন। বই পড়লে নিজে আনন্দে থাকা যায়, নিজে যদি আনন্দে থাকি তাহলে সবাইকে আনন্দে রাখা সম্ভব। আজকাল মোবাইল ফোনের জন্য সব কিছুই হারিয়ে যাচ্ছে বই পড়াটাও তারমধ্যে একটা বড় শিকার, তারপরও আমি মনে করি আমাদের যে প্রতি বছর বই মেলা হয় সেখানে কিন্তু বই বিক্রি বাড়ছে। আমাদের ভাগ্য ভালো যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনি কিন্তু শুধু একজন ভালো বইয়ের গুনমুগ্ধ পাঠক তা নন, তিনি কিন্তু একজন ভালো সুর লেখকও বটে। আামাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের লেখা বই গুলো পড়লেও বুঝা যায় যে তিনি রাজনীতিবিদ না হয়ে যদি শুধু লেখক হতেন তাহলেও দেশ জুড়ে তার নাম থাকতো।

মন্ত্রী বলেন, আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে ৩ শত টি উপজেলায় পাইলট বেসিসে বই পড়া কর্মসূচি চলছে আমরা চাই এটাকে প্রত্যেকটি উপজেলায় এটিকে নিয়ে যেতে। শিক্ষার্থীরা যদি পড়াশোনার মধ্যে থাকে তাহলে কিন্তু সামাজিক যে ব্যাধি গুলো আছে সেগুলোর মধ্যে যাবেনা, বইয়ের প্রতি যদি মনোযোগী হয় তহলে মাদকের সমস্যা ইভটিজিং এর সমস্যা গুলো কমে যাবে। আমি আশাকরি শিশু থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সবাই অন্তত পক্ষে সময় কাটানোর জন্য হলে বই পড়া শুরু করবো।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মিলন মাহমুদ, মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল, পুর্নয়ের কর্মকর্তা আনাস ইবনে আলমগীর।

উপস্থিত ছিলেন পুর্নয়ের অন্যান্য কর্মকর্তা, বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থী বৃন্দ।

পরে দুপুর আড়াই টায় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি পুরাণ বাজার ডিগ্রি কলেজে চতুর্থ শিল্প বিপ্লব সমৃদ্ধ বাংলাদেশের জন্য স্টিম শিক্ষা ও প্রশিক্ষণের উদ্ভোদন করেন।

Check Also

নরসিংদীতে গারদে আটক বন্দীকে খাবার না দেওয়ার অভিযোগ

সাদ্দাম উদ্দিন রাজ নরসিংদী জেলা নরসিংদী জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে অবস্থিত গারদখানার এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x