Saturday , 18 May 2024
শিরোনাম

বঙ্গবন্ধুর অন্তর্ভেদী ক্ষমতা ছিল: ড.কলিমউল্লাহ

১৯,জুলাই,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৪৯তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটিস রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা-তুজ-জোহরা ও ও যশোর থেকে নুর এ আলম জাহিদ।
সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্তর্ভেদী ক্ষমতা ছিল।
আব্দুস সাত্তার দুলাল বলেন,এই দেশটি সবার। পত্রিকার অর্থে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে । ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলকে দেশপ্রেম বোধে উদ্বুদ্ধ হতে হবে ।তবেই বঙ্গবন্ধুর সোনার বাংলার রূপায়ণ সহজতর হবে।

গবেষক প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধু শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছিলেন। তিনি প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেছিলেন। মিঃ তাকাশি হায়াকায়া তার সাক্ষাত্কারে বলেছিলেন যে, বঙ্গবন্ধু একটি অতুলনীয় ও অনুপম শিক্ষা ব্যবস্থা অনুসরণ করে শিক্ষার সংস্কার করতে চেয়েছিলেন। বঙ্গবন্ধু বেঁচে থাকলে আমরা জাপানের অবস্থানে পৌঁছে যেতাম।
কাজী ফারজানা ইয়াসমিন বলেন, আমরা বঙ্গবন্ধুর আদর্শের বাস্তবায়ন চাই। জন্মদিনের শুভেচ্ছা পেয়ে তিনি আপ্লুত হয়ে পড়েন এবং তিনি তার বক্তব্যের সমাপ্তিকালে সংযুক্ত আলোচকবৃন্দকে গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
ফাতেমা তুজ জোহরা বলেন, বঙ্গবন্ধু সব সময় অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। সম্প্রতি রেলওয়ের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর উত্থাপিত অভিযোগগুলো গভীরভাবে খতিয়ে দেখা প্রয়োজন রয়েছে বলে তিনি মন্তব্য করেন।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, জান্নাতুল ফেরদৌস তিথি ও রাজশাহী থেকে ড. মাহবুবুল হক।

Check Also

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ চারজনের মৃত্যু

নরসিংদীতে আলাদা স্থানে বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজনের মৃত্যু হয়েছে। শনিবার (১৮ মে) দুপুর ১২টার দিকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x