Friday , 3 May 2024
শিরোনাম

বঙ্গবন্ধু ছিলেন বিশ্বের অবিসংবাদিত নির্ভীক কণ্ঠস্বর।: ড.কলিমউল্লাহ

শনিবার ,২৮ মে,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ্ সেমিনারের ২৯৭তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জেব- উন-নেসা এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম,রংপুর পীরগঞ্জ থেকে শিরিনা আক্তার, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রভাষক কাজী ফারজানা ইয়াসমিন, যশোর থেকে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক নুর এ আলম জাহিদ ও টাঙ্গাইল থেকে বঙ্গবন্ধু সৈনিক লীগের সাংগঠনিক সম্পাদক সোনিয়া সিকদার।
সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল, শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও গবেষক আবু সালেক খান ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এস এম তানভীর আহমেদ এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।
সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বিশ্বের অবিসংবাদিত নির্ভীক কণ্ঠস্বর।
আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধুর কাঙ্খিত বাংলাদেশ গড়ে তুলতে হলে বঙ্গবন্ধুকে আরো বেশি করে জানতে হবে। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর আদর্শে ভবিষ্যৎ প্রজন্মকে গড়ে তোলার জন্য প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষাদান করা প্রয়োজন।
ড. জেব-উন-নেসা বঙ্গবন্ধুকে তেইশবার হত্যাপ্রচেষ্টায় সম্পৃক্ত ষড়যন্ত্রকারীদের তথাকথিত রাজনীতির স্বরূপ উন্মোচন এবং বিশ্লেষণ করেন।
আর্জিনা খানম বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়ে তোলার জন্য বঙ্গবন্ধুর প্রকৃত অনুসারীদেরকে এগিয়ে আসতে হবে এবং প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে তুলতে হবে।
কাজী ফারজানা ইয়াসমিন বলেন, বঙ্গবন্ধুকে শুধু আনুষ্ঠানিকতায় সীমাবদ্ধ করে রাখলে চলবে না ।বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নের জন্য কার্যকরী পদক্ষেপ নিতে হবে।
সেমিনারে বক্তারা বলেন, বাঙালির স্বাধীকার মুক্তির জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাঙালির জন্য স্বাধীন বাংলাদেশই উপহার দেননি, একটি স্বাধীন দেশের উন্নয়নের রূপকল্পও দিয়ে গেছেন ।
আলোচনায় অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন, ভোলার চরফ্যাশন উপজেলা মহিলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক মাহমুদা খানম মিলি, রংপুর সদর থানাধীন লাহিড়ী হাট থেকে ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আতাউর রহমান, রংপুর সদর থেকে আফসানা করিম, লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী মোঃ ইরফান।
সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন জগন্নাথ, নীলফামারী-জলঢাকা থেকে ফাতেমা-তুজ-জোহরা, পটুয়াখালী থেকে কেশব চন্দ্র হালদার,রাজশাহী থেকে ডা.মনোয়ার,সোনালি ব্যাংক কর্মকর্তা ই এন রুমা ও বি-বাড়িয়া থেকে আইডিয়াল কিডস কেয়ার স্কুলের ভাইস প্রিন্সিপ্যাল বায়েজিদা ফারজানা, মোঃ আবু হানিফ সবুজ,।

Check Also

নরসিংদীতে গারদে আটক বন্দীকে খাবার না দেওয়ার অভিযোগ

সাদ্দাম উদ্দিন রাজ নরসিংদী জেলা নরসিংদী জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে অবস্থিত গারদখানার এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x