Wednesday , 8 May 2024
শিরোনাম

বঙ্গবন্ধু দেশের স্বার্থ প্রশ্নে সূচাগ্র মেদিনী পর্যন্ত ছাড় দেননি: ড.কলিমউল্লাহ

আজ বৃহস্পতিবার, ২৮,জুলাই,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৫৮তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যাবিলিটিস রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা-তুজ-জোহরা ও চাঁদপুর থেকে মোহাম্মদ ফরহাদ চৌধুরী।
সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, পিএইচডি গবেষক শামসুন্নাহার লাভলী ও রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম এবং পিএইচডি গবেষক মোঃ মাজহারুল আনোয়ার এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বাবস্থায় শোষিতের পক্ষে সংগ্রাম করেছেন। তিনি কখনো শোষকের তাবেদারি এবং অন্যায়ের কাছে কখনো মাথা নত করেননি । তিনি আরো বলেন, বঙ্গবন্ধু দেশের স্বার্থ প্রশ্নে সূচাগ্র মেদিনী পর্যন্ত ছাড় দেননি।
প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সাত্তার দুলাল বলেন, জাতীয় অর্থনীতির গতি সঞ্চার করছে রেমিটেন্স এবং পোশাক শিল্প নামক দুটি সোনার কাঠি। এই দুটি সেক্টরেরই মূল নিয়ামক হিসেবে কাজ করছে এদেশের শিক্ষিত, অর্ধশিক্ষিত অগণিত দেশপ্রেমিক জনতা। আমাদের রাজনীতিবিদদেরকে বিকল্প এবং অভিনব ব্যবস্থা প্রবর্তন করতে হবে যা জাতীয় অর্থনীতির গতিকে আরো গতিশীল এবং টেকসই করে। দুঃখজনক হলেও সত্য সেটি প্রত্যাশিত মাত্রায় রাজনীতিবিদদের কাছ থেকে আমরা পাইনি। সে কারণে বঙ্গবন্ধু যে আদর্শ,যে স্পিরিট নিয়ে রাজনীতি করেছেন তা আমাদেরকে অবশ্যই অনুসরণ করে এগোতে হবে এবং নতুন প্রজন্মের মধ্যে সেই নেতৃত্ব সৃষ্টি করতে হবে।
আর্জিনা খানম বলেন, বঙ্গবন্ধুর জীবনবোধ সম্পর্কে নতুন প্রজন্মকে জ্ঞাত করা আমাদের কর্তব্য। জানিপপ ধারাবাহিক সেমিনারের মাধ্যমে সেই কাজটি ত্বরান্বিত করছে।
কাজী ফারজানা ইয়াসমিন বলেন, নতুন প্রজন্মের মধ্যে নৈতিকস্খলন এবং শিক্ষিতদের মধ্যেও মূল্যবোধের চরম অবক্ষয় দেখা দিয়েছে। যা পুরো জাতিকে ভাবিয়ে তুলছে। এমতাবস্থায় বঙ্গবন্ধুর রাজনীতি আমাদের পাথেয়। তিনি অন্তত আরও এক বছর এই ধারাবাহিক সেমিনার অনুষ্ঠান আয়োজনের জন্য জানিপপ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।
ফাতিমা-তুজ- জোহরা বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নকে পরবর্তী প্রজন্মে স্থানান্তরের কাজটি করছে জানিপপ।
সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আক্তার,রাজশাহী থেকে ড. মাহবুবুল হক।

Check Also

১৩৯ উপজেলায় আজ ভোট, ইসির যত প্রস্তুতি

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোট গ্রহণ বুধবার (৮ মে) অনুষ্ঠিত হবে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x