Monday , 13 May 2024
শিরোনাম

বঙ্গবন্ধু বিবেকের কাছে দায়বদ্ধ ছিলেন এবং স্বীয় বিবেক দ্বারা পরিচালিত হতেন: ড.কলিমউল্লাহ

আজ সোমবার, ২৫,জুলাই,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৫৫তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটিস রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা-তুজ-জোহরা, পিএইচডি গবেষক মোঃ মাজহারুল আনোয়ার ও যশোর থেকে নুর এ আলম জাহিদ।
সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, ভারতের কলকাতা থেকে বিশিষ্ট টেলিভিশন ব্যক্তিত্ব ও কলামিষ্ট পিনাকী ভট্টাচার্য ও রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আক্তার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিবেকের কাছে দায়বদ্ধ ছিলেন এবং স্বীয় বিবেক দ্বারা পরিচালিত হতেন। বঙ্গবন্ধু কখনো কারো দ্বারা প্ররোচিত হয়ে কোন সিদ্ধান্ত নিতেন না।

আব্দুস সাত্তার দুলাল বলেন, আত্মতৃপ্তির অলীক ঢেকুর তুলে বসে থাকলে চলবে না। বিশ্বের উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে আমাদেরকে এগিয়ে যেতে হবে। প্রকৃত অর্থে একটি মানবিক ও গণতান্ত্রিক রাষ্ট্র কাঠামো গড়ে তুলতে হবে।

পিনাকী ভট্টাচার্য বলেন, ওপার বাংলা কলকাতায় থাকলেও মনটা পড়ে থাকে বঙ্গবন্ধুকে ঘিরে আয়োজিত আলোচনা সভায়। জানিপপ’র এই সেমিনার অব্যাহত থাকুক ।বঙ্গবন্ধুর আদর্শ ছড়িয়ে পড়ুক দেশ থেকে দেশান্তরে।
গবেষক ফারহানা আক্তার, তার ধারাবাহিক আলোচনার প্রথম পর্বে বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা তুলে ধরেন।

গবেষক ফাতিমা তুজ জোহরা বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে আয়োজিত সেমিনারের প্রতিটি সন্ধ্যায় সংযুক্ত হতে পারে আমরা আনন্দিত, গর্বিত। প্রত্যাশা করছি ভবিষ্যতেও এই আলোচনা অব্যাহত থাকবে।
সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, সোনালী ব্যাংক কর্মকর্তা এই রুমা ও রাজশাহী থেকে ড. মাহবুবুল হক ।

Check Also

৩ লাখ ফিলিস্তিনি রাফা ছেড়ে পালিয়েছেন: জাতিসংঘ

ফিলিস্তিনের গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে হামলা শুরু করেছে ইসরায়েল। ফলে শহরটি ছেড়ে ইতিমধ্যেই পালিয়ে গেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x