Monday , 6 May 2024
শিরোনাম

বঙ্গবন্ধু সহনশীল ব্যক্তি ছিলেন: ড.কলিমউল্লাহ

আজ বুধবার,১৪, সেপ্টেম্বর,২০২২ খ্রি. জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪০৮তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আব্দুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, বিশিষ্ট নারীর উদ্যোক্তা আমাতুন নূর ও কুষ্টিয়ার খোকসা থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন, পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা.বায়েজিদা ফারজানা এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন, বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহনশীল ব্যক্তি ছিলেন । তিনি সকলের কথা মনোযোগ দিয়ে শুনতেন। তিনি পরমত সহিষ্ণু ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধুকে হারিয়ে আমরা তাঁর অনুসারীদেরকেও হারাতে বসেছি। এর চেয়ে বড়
দুর্ভাগ্যজনক কোন বিষয় জাতির ইতিহাসে আর হতে পারে না বলে তিনি অভিমত ব্যক্ত করেন। বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করার মতো রাজনৈতিক নেতার বড়ই অভাব।
আমাতুন নুর বলেন, জনতার জন্য ক্ষমতা ।জনতাকে ক্ষমতায়িত করার জন্যই রাজনীতির প্রয়োজন। বঙ্গবন্ধু জনতাকেই ক্ষমতার উৎসজ্ঞান করতেন।তিনি একজন নিবেদিতপ্রাণ মানবিক রাষ্ট্রনায়ক ছিলেন।
প্রশান্ত কুমার বলেন, শেখ কামালের বিরুদ্ধে সব অভিযোগ ও অপপ্রচারই ছিল রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। মূলত শেখ কামাল ছিলেন একজন মানবিক, পরপোকারী, নিরহংকার ও একজন দক্ষ সংগঠক।
খাদেমুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু ষড়যন্ত্রের রাজনীতি করতেন না।তিনি যা বিশ্বাস করতেন তাই বলতেন ।প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য বঙ্গবন্ধু সর্বদা সচেষ্ট ছিলেন।
হুমায়ুন কবির বলেন, আওয়ামীলীগ ও বঙ্গবন্ধুর পরিবারের বিরুদ্ধে অতীতে নানান ষড়যন্ত্র ,অপবাদ ও অপপ্রচার হয়েছে। এখনো তা অব্যাহত আছে। তবে আশার কথা জানিপপ’র মতো একটি খ্যাতিমান সংস্থা বঙ্গবন্ধুকে নিয়ে সান্ধ্যকালীন ধারাবাহিক সেমিনার আয়োজনের মাধ্যমে নতুন প্রজন্মের মাঝে বিরাজিত ভুলভ্রান্তি দূরীকরণে যথেষ্ট অবদান রাখছে।
কাজী ফারজানা ইয়াসমিন বলেন, শিক্ষা দীক্ষায় আমরা উন্নত হচ্ছি। এদেশের সিংহভাগ মানুষ এখন যুক্তি দিয়ে অনুভব করতে পারছে। যে কোন মিথ্যা বা অপপ্রচারকে যুক্তির মাধ্যমে বিচার করতে শিখছে। এটা আশাব্যঞ্জক।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, রাজশাহী থেকে ডা. এবিএম মাহাবুবুল হক।

Check Also

টিভিএন২৪ টিভির সিনিয়র সাংবাদিক ও বিশেষ প্রতিনিধি শামীম আহমদ আমেরিকা থেকে কাতার আগমন উপলক্ষে মত বিনিময়ের আয়োজন করেছে বঙ্গবন্ধু পরিষদ কাতার কেন্দ্রীয় কমিটি৷

টিভিএন ২৪ টিভি কাতার প্রতিনিধি ই এম আকাশের পরিচালনায় অনুষ্ঠানের সভাপতি করেন বঙ্গবন্ধু পরিষদ কাতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x