Saturday , 18 May 2024
শিরোনাম

” বাংলাদেশের একজন সম্ভাবনাময় তরুণ মো. মোক্তার হোসেন।”

Imam Hossain

পড়াশোনা এবং কাজকে যে মানুষটা ব্যালেন্স করে এগিয়ে যেতে থাকবে, পৃথিবী তাকে আইডল মানতে বাধ্য।
মো. মোক্তার হোসেন একজন তরুণ উদ্যোক্তা, ইয়ুথ লিডার ও ইন্টারন্যাশনাল ইয়ুথ স্পিকার। এই গুণগুলোকে ধারণ করছেন অতি উৎসাহে৷

পাবনা জেলার এই মোক্তার আজ স্বপ্ন দেখাচ্ছেন হাজারো তরুণকে। টেক্সটাইল ইন্ডাস্ট্রিকে কীভাবে আরও সুনিপুণ করা যায়, সে জন্য তরুণদের নিয়ে কাজ করছে দিন রাত৷ তবে এই যাত্রাটা মোক্তারের জন্য অনেকটা কঠিন ছিলো।

পাবনা জেলার সাথিয়া উপজেলার ধুলাউড়ি ইউনিয়নের রাউতি গ্রামে ১৯৯৮ সালে জন্মগ্রহণ। গ্রামের আট দশটা ছেলের মতই বেড়ে ওঠা।

ছোট বেলায় বিমান আকাশে উড়া দেখে বিমানের প্রতি আলাদা ভালো লাগা কাজ করে। তারপর স্কুল কলেজ শেষে সেই বিমানের মায়া থেকে বিমান বাহিনীর অফিসার হওয়ার প্রবল ইচ্ছা জাগে তবে ভাগ্যের নির্মম পরিহাসে তিনি আইএসএসবি থেকে রিজেক্ট হন।

তবে সেখান থেকেই শুরু হয়ে ঘুরে দাঁড়ানোর গল্প। রাজশাহী কলেজে রসায়ন বিভাগে পড়াশোনা শুরু করলেও পরবর্তীতে শেখ কামাল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি হন। সেখান থেকেই টেক্সটাইল নিয়ে কাজ করার যাত্রা শুরু। টেক্সটাইলে পড়ার সুবাধে ” টেক্সটাইল এক্সপার্ট” নাম একটা প্রতিষ্ঠান শুরু করেন। বাংলাদেশের সবচেয়ে বড় প্রায় ৫০ বিলিয়নের ইন্ডাস্ট্রিতে আরও নতুনত্ব এবং আকর্ষণীয় প্রোডাক্ট আনা যায় তার জন্য দক্ষ জনবল তৈরিতে তরুণদের নিয়ে রীতিমতো কাজ করছেন এই প্রতিষ্ঠানে ১৫০ জন সহকর্মী নিয়ে। এবছর তারা আয়োজন করতে যাচ্ছে আরএমজি এন্ড টেক্সটাইল ক্যারিয়ার সামিট ২০২৩।

এছাড়াও তিনি অনেক কো-কারিকুলার এক্টিভিটিতে অংশ নিয়েছিলেন ফলে তার বুদ্ধিমত্তা এবং চিন্তাশক্তি সূদুর প্রসারী।
মো.মোক্তার হোসেন দেশ ও দেশের বাইরের অনেক প্রতিষ্ঠানের সাথে করেছেন।

জাতিসংঘের সাথে সংশ্লিষ্ট ইন্টারন্যাশনাল ইয়ুথ কনফারেন্সে এশিয়া মহাদেশ থেকে ২ বার তরুণ স্পিকার হিসাবে বক্তব্য রাখেন এবং গত ২ বছর ধরে লিড এম্বাসেডর হিসাবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও নাইজেরিয়া, আফগানিস্তান, নেপাল ও ফিলিপাইনের বেশ কিছু ইয়ুথ সামিটে ইয়ুথ স্পিকার হিসাবে কথা বলেছেন৷

কাজের পাশাপাশি অর্জনের পাল্লাটাও ঈর্ষনীয়।
এশিয়ান ইয়াং ট্যালেন্ট অ্যাওয়ার্ড ২০২২; কমনওয়েলথ গ্লোবাল ইয়ুথ ডিবেটিং চ্যাম্পিয়নশিপে রানার আপ ; নাইজেরিয়া থেকে লিডারশীপ পুরস্কার; স্বপ্নযাত্রা পুরস্কার ২০২২; জাতীয় টেক্সটাইল প্রতিযোগিতার চ্যাম্পিয়ন;
শ্রেষ্ঠ সংগঠক পুরস্কার, ইয়ুথ ক্যারিয়ার ইনস্টিটিউট; আন্তর্জাতিক স্পিরিট অফ সার্ভিস এ্যাওয়ার্ড ফ্রম ইয়ং ডিসপেলস ইন মিশন, ফিলিপাইন; CPDA দ্বারা আয়োজিত “পাবলিক স্পিকিং প্রতিযোগিতা-2020″ এর চ্যাম্পিয়ন।
এমন অসংখ্য পদক অর্জন করেছেন মেধাবী এই তরুণ।

মোক্তার স্বপ্ন দেখে আগামীর দক্ষ বাংলাদেশের, সে বিশ্বাস করে ” আজকে যদি টেক্সটাইল সেক্টরের তরুণরা দক্ষ হয়ে ওঠে ও নিজেকে ইন্ডাস্ট্রি লিড করার মত করে তৈরি করে, তাহলে তার প্রতিদান স্বরুপ বাংলাদেশের টেক্সটাইল সেক্টর আরও উন্নত হবে।

Check Also

তিন দশকের মধ্যে গড় আয়ু বাড়বে পাঁচ বছর

নতুন এক গবেষণায় বলা হয়েছে, তিন দশকের মধ্যে মানুষের গড় আয়ু বাড়বে। তবে পাশাপাশি মোটা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x