Sunday , 19 May 2024
শিরোনাম

‘বাংলাদেশের মানবাধিকার নিয়ে ৯০ ভাগ প্রশংসা বিভিন্ন দেশের’

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক পিরিয়ডিকাল রিভিউয়ে (ইউপিআর) বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ৯০ শতাংশ প্রশংসা ও গঠনমূলক সমালোচনা করেছে বিভিন্ন দেশ। এরমধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যও বাংলাদেশের পরিস্থিতি নিয়ে সন্তোষ জানায়। তবে তারা সুষ্ঠু নির্বাচনের ওপর জোর দিয়েছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সোমবার (১৩ নভেম্বর) জেনেভায় অনুষ্ঠিত ইউপিআর বা সর্বজনীন পুনর্বীক্ষণ পদ্ধতির আওতায় চতুর্থবারের অংশ নিয়ে বাংলাদেশের পক্ষে এসব বলেন আইনমন্ত্রী। কনফারেন্স শেষে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে অংশ নিয়ে তিনি এ তথ্য জানান।

আইনমন্ত্রী বলেন, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলকে জানানো হয়েছে ন্যায়বিচার, সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠান বাংলাদেশ কাজ করে যাবে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে সরকারের অবস্থান স্পষ্ট করার পর মানবাধিকার কাউন্সিলে কেউ কোনো প্রশ্ন তোলেননি।

গুম-হত্যা প্রতিরোধে সরকারের অবস্থান পরিষ্কার করার পর সেটি নিয়েও মানবাধিকার কাউন্সিলে প্রশ্ন ওঠেনি বলে দাবি করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। এছাড়া, রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ নিয়ে মানবাধিকার কাউন্সিলে কোনো আলোচনা হয়নি বলেও ব্রিফিংয়ে উল্লেখ করা হয়।

এদিকে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও এ বিষয়ে বাংলাদেশের অবস্থান নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফ করছেন। বলেছেন, মানবাধিকার কাউন্সিলের শুনানি নিয়ে এবার সরকারের প্রস্তুতি ছিল, সে কারণে বড় ধরনের প্রশ্নের মুখে পড়েনি বাংলাদেশ।

তবে আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে কয়েকটি দেশের জবাবে আইনমন্ত্রী বলেন, সংবিধান অনুযায়ী জনগণের অংশগ্রহণের মাধ্যমে স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনে সরকার বদ্ধপরিকর।

Check Also

যেভাবে সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ পাচার করছিলেন শহীদ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর দিয়ে অভিনব কায়দায় স্বর্ণ চোরাচালানকালে মোহাম্মদ শহীদ মিয়া নামের এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x