Wednesday , 8 May 2024
শিরোনাম

বাদ পড়লেন যারা

আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনে শেখ হাসিনা সভাপতি এবং ওবায়দুল কাদের সাধারণ সম্পাদক হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন। এবারের সম্মেলনে ঘোষিত নতুন কমিটিতে বড় কোনো পরিবর্তন নেই।

আজ শনিবার (২৪ ডিসেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুষ্ঠিত আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনের কাউন্সিল অধিবেশনে সভাপতিমণ্ডলীর তিন সদস্য বাদ পড়েছেন। তারা হলেন নুরুল ইসলাম নাহিদ, আবদুল মান্নান খান ও রমেশ চন্দ্র সেন। তারা সবাই আগের কমিটির সভাপতিমণ্ডলীতে ছিলেন।

আওয়ামী লীগের গঠনতন্ত্রে সভাপতি, সাধারণ সম্পাদকসহ সভাপতিমণ্ডলীতে ১৯টি পদ আছে। আগে থেকেই একটি পদ ফাঁকা ছিল। এবার তিনজন বাদ পড়লেন। তাতে চারটি পদ ফাঁকা হলো। তবে আজকের সম্মেলনে নতুন করে সভাপতিমণ্ডলীতে অন্তর্ভুক্ত করা হয়েছে ছাত্রলীগের সাবেক সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিনকে। ফলে আর তিনটি পদ ফাঁকা আছে। সেগুলো পূরণ করা হবে বলে জানা গেছে।

নতুন কমিটিতে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্লাহ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পীযুষ কান্তি ভট্টাচার্য্য, ড. মো. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, এ এইচ এম খায়রুজ্জমান লিটন, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, কামরুল ইসলাম, সিমিম হোসেন রিমি ও ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন।

আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর পদের সংখ্যা ৩৪টি। এর মধ্যে শ্রমবিষয়ক হাবিবুর রহমান সিরাজ এবং যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক হারুনুর রশীদ বাদ পড়েছেন। এ দুই পদে কাউকে দায়িত্ব দেওয়া হয়নি।

এদিকে যুগ্ম সাধারণ সম্পাদকে কোনো পরিবর্তন নেই। সাংগঠনিক সম্পাদক পদে শুধু একটিই পরিবর্তন। নতুন কমিটি থেকে একজন সাংগঠনিক সম্পাদক বাদ পড়েছেন। তিনি হলেন সাখাওয়াত হোসেন শফিক। নতুন সাংগঠনিক সম্পাদক হয়েছেন সুজিত রায় নন্দী, যিনি ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক ছিলেন। আর সুজিত নন্দীর পদে জায়গা পেয়েছেন আগের কমিটির উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম। এখন উপপ্রচার সম্পাদকের পদটি ফাঁকা আছে। সব মিলিয়ে সম্পাদকমণ্ডলীর আরও তিনটি পদ এখন ফাঁকা।

২৮ সদস্যের নির্বাহী সদস্যের কারো নাম ঘোষণা করা হয়নি। দলের সভাপতিমণ্ডলীর বৈঠকের পর নির্বাহী সদস্যদের পদ পূরণ করা হবে বলে জানা গেছে।

অন্যদিকে উপদেষ্টা পরিষদের সদস্যদের নাম ঘোষণা করা হয়েছে। সেখানে আগের কমিটির কেউ বাদ যাননি। শুধু সভাপতিমণ্ডলী থেকে বাদ পড়া ওই তিনজনকে নতুন করে উপদেষ্টা পরিষদে জায়গা দেওয়া হয়েছে।

Check Also

১৩৯ উপজেলায় ভোটগ্রহণ চলছে

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে দেশের ৫৯ জেলার ১৩৯টি উপজেলায় ভোটগ্রহণ চলছে। আজ বুধবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x